১৪ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ , ৩১শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ , ৩রা জিলকদ, ১৪৪২ হিজরি

২০ মিনিটেই ব্যাগেজ ডেলিভারি দিচ্ছে বিমান বাংলাদেশ

 নিজস্ব প্রতিবেদক ● বিমান বাংলাদেশ এয়ারলাইন্স যাত্রীদের অভিযোগের প্রেক্ষিতে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে ব্যাগেজ ডেলিভারির সময় কমিয়ে এক ঘন্টার স্থলে এখন ২০ মিনিটে দিচ্ছে। ‘রেডক্যাপ’ নামক নতুন পদ্ধতি এখন চালু করা হয়েছে। এতে এক ঘণ্টার স্থলে ২০ মিনিটেই ব্যাগেজ পাওয়া যাচ্ছে।

বিশ্বজুড়ে বড় বড় আন্তর্জাতিক বিমান বন্দরে এই যন্ত্রকৌশল ব্যবহার করা হয়।

বিমানের কাস্টমার সার্ভিস পরিচালক আতিক সোবহান বৃহস্পতিবার বলেন, ‘রেডক্যাপ পদ্ধতি একজন নির্দিষ্ট ব্যক্তির বিমানে আরোহণ থেকে অবতরণ পর্যন্ত সময়ে তার মালামাল সঠিকভাবে সংরক্ষণ করে।’

তিনি বলেন, ইতোপূর্বে বিমানে মালপত্র পরিবহন ব্যবস্থাপনা, মালামাল হ্যান্ডলিং করা ও পরিবহন কার্যক্রমের মধ্যে সমন্বয়ের ঘাটতি থাকায় ব্যাগেজ ডেলিভারিতে বিলম্ব হতো।

সরকারি সূত্র জানায়, গতবছর নভেম্বর থেকে ছয় মাসব্যাপী পরীক্ষামূলকভাবে রেডক্যাপ পদ্ধতিতে কাজ করা হয়, যা বর্তমানে পুরোপুরিভাবে চালু করা হয়েছে।

সোবহান বলেন, ‘বর্তমানে আমরা একটি ফ্লাইট অবতরণের ২০ মিনিটের মধ্যে প্রথম ব্যাগেজটি ডেলিভারি দিয়ে থাকি এবং ৮৫ মিনিটের মধ্যেই শেষ ব্যাগেজটি ডেলিভারি দেয়া হয়। …ইতোপূর্বে এক ঘণ্টা থেকে তিন ঘণ্টা পর্যন্ত সময় লাগতো ব্যাগেজ ডেলিভারি দিতে।’

একটি ফ্লাইট অবতরণের ২০ মিনিটের মধ্যেই প্রথম ব্যাগেজটি ডেলিভারি করা হবে বলে বিমান গতবছর বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সঙ্গে চুক্তি করেছিল।

জাতীয় পতাকাবাহী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের কাস্টমার সার্ভিসের পরিচালক সোবহান বলেন, ‘আমরা এক্ষেত্রে ইতোমধ্যে শতকরা ৯২ ভাগ সাফল্য অর্জন করেছি। অবশিষ্ট ৮ শতাংশ অবকাঠামোগত প্রতিবন্ধকতা ও সেকেলে সরঞ্জামাদির কারণে অর্জন করা সম্ভব নয়।’

শাহজালাল বিমান বন্দরের মাল খালাস এলাকা কিছু বড় পিলার রয়েছে উল্লেখ করে তিনি বলেন, বেসামরিক বিমান পরিবহন কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী লাগেজ লরীর জন্য ৩০ কিলোমিটার গতিসীমা থাকা এবং ভিআইপি বা কার্গো এলাকায় যেতে গতি কম রাখার কারণে মালামাল ডেলিভারিতে সমগ্র প্রক্রিয়ায় আরো কিছুটা গতি কম হয়।

সোবহান বলেন, নতুন তৃতীয় টার্মিনালের ডিজাইন অনুযায়ী, ব্যাগেজ ডেলিভারি পদ্ধতি দ্রুততার সঙ্গে সম্পন্ন করার জন্য পিলারগুলো নির্মাণ করা হবে।

তিনি বলেন, যদি এখানে একইসঙ্গে ১০ থেকে ১২টি ফ্লাইট অবতরণ করে তাহলে কখনো কখনো ব্যাগেজ ডেলিভারির লক্ষ্যমাত্রা ২০ মিনিটের চেয়ে বেশি সময় লেগে যায়। কারণ এই বিমান বন্দরে মাত্র ৮টি বেল্ট রয়েছে, যেগুলো ৩০ থেকে ৪০ বছরের পুরনো।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com