২৮শে জানুয়ারি, ২০২১ ইং , ১৪ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ , ১৪ই জমাদিউস-সানি, ১৪৪২ হিজরী

২০ সেপ্টেম্বর হচ্ছে হাইয়াতুল উলইয়ার তাকমিল পরীক্ষা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বিশ্বব্যাপী মহামারী আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাস সংক্রমণ এড়াতে বন্ধ ও স্থগিত থাকা দেশের কওমী মাদ্রাসার তাকমিল (দাওরায়ে হাদীস) পরীক্ষার তারিখ নির্ধারিত হয়েছে ২০ সেপ্টেম্বর।

সোমবার (২৪ আগস্ট) সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠক শেষে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব কওমি মাদরাসার পরীক্ষা নিতে পারবে বলে জানানোর পর ‘আল-হাইয়াতুল উলইয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশ’র স্থায়ী কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত গৃহীত হয়।

পরীক্ষার অনুমতি প্রদানের এই প্রজ্ঞাপনের পর আল-হাইআতুল উলয়ার স্থায়ী কমিটির সভায় পরীক্ষার বিষয়ে মোট তিনটি সিদ্ধান্ত গৃহীত হয়।

এক. ১৪৪১ হিজরীর দাওরায়ে হাদীস (তাকমীল) পরীক্ষা শুরু: ২০ সেপ্টেম্বর ২০২০ ঈসাব্দ, রবিবার। পরীক্ষা শেষ: ২৯ সেপ্টেম্বর ২০২০ ঈসাব্দ, মঙ্গলবার।

দুই. পূর্বের মত ১০ বিষয়ের পরীক্ষা হবে, ৪টি প্রশ্নের মধ্যে ২টির উত্তর দিতে হবে। (নাসায়ী ও ইবনে মাজাহ শরীফ, তিরমিযী-২ ও শামায়েলে তিরমিযী শরীফ এবং মুওয়াত্তায়ে ইমাম মালিক ও মুওয়াত্তায়ে ইমাম মুহাম্মদ কিতাবের ২টি প্রশ্নের ১টির উত্তর প্রদান করতে হবে।)

তিন. পরীক্ষার সময়: ৩ ঘণ্টা।

এর আগে গত ১৭ আগস্ট কিতাব বিভাগের কার্যক্রম চালু ও পরীক্ষা নেয়ার সুযোগ করে দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আবেদন জানিয়েছিল কওমি মাদরাসাগুলো। ওইদিন সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিবের কাছে আবেদনপত্রটি পৌঁছে দেন কওমি মাদরাসার একটি বোর্ড জাতীয় দ্বিনি মাদরাসা শিক্ষাবোর্ড বাংলাদেশের একটি প্রতিনিধি দল। পরীক্ষা নেয়ার অনুমতি দেয়া হলেও কিতাব বিভাগ চালুর অনুমতি দেয়নি সরকার।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘আজকে একটা সিদ্ধান্ত হয়েছে, সেটা হলো কওমি মাদরাসা আপিল করেছিল তারা উপরের লেভেলের পরীক্ষাগুলো নিয়ে নিতে চায়। সেটা গভর্নমেন্ট এগ্রি (সম্মতি) করেছে। অর্ডার জারি হয়ে যাবে। ওদের পরীক্ষাগুলো হবে ডিগ্রি ও মাস্টার্স লেভেলের। তবে জেনারেল কওমি মাদরাসা খুলবে না। ওই (কিতাব বিভাগ খোলা) বিষয়ে সিদ্ধান্ত হয়নি।’

সরকারের কিছু কন্ডিশন রয়েছে জানিয়ে তিনি বলেন, ‘তবে সরকার কিছু কন্ডিশন দিয়ে দিয়েছে, অবশ্যই স্বাস্থ্যবিধি মেনে তারপর করতে হবে।’ কত তারিখ থেকে পরীক্ষা নিতে পারবে- জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘এটা তো তাদের বিষয়। তাদের সুবিধা মতো সময়ে নেবে।’

/এএ

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com