২৩শে সেপ্টেম্বর, ২০২০ ইং , ৮ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ , ৫ই সফর, ১৪৪২ হিজরী

২ হাজার কোটি টাকার সরঞ্জাম কিনছে সরকার

দুর্যোগ মোকাবিলা

২ হাজার কোটি টাকার সরঞ্জাম কিনছে সরকার

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : সরকার ভূমিকম্পসহ বড় ধরনের দুর্যোগ মোকাবিলায় ২ হাজার কোটিরও বেশি টাকার সরঞ্জাম কিনবে সরকার। এই টাকায় কেন সরঞ্জাম ঘূর্ণিঝড়, বন্যা, জলোচ্ছ্বাস, খরাসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় ব্যবহৃত হবে। দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ-সূত্রে জানা গেছে, গত কয়েক বছর দেশে বেশ কিছু বড় ধরনের আগুন লাগার ঘটনা ঘটে। তখন থেকে দুর্যোগ ব্যবস্থাপনায় আধুনিক যন্ত্রপাতি সংগ্রহের ওপর গুরুত্বারোপ করে সরকার। সেই লক্ষ্যে দুর্যোগ ব্যবস্থাপনা জোরদার করা উদ্যোগ নেওয়া হয়েছে।

সম্প্রতি দুর্যোগ মোকাবিলা বিষয়ে পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় প্রস্তাবিত প্রকল্পের বেশ কয়েকটি খাতে অতিরিক্ত ব্যয় কমানোর সুপারিশ করা হয়েছে। পরিকল্পনা কমিশনে পাঠানো উন্নয়ন প্রকল্প প্রস্তাব (ডিপিপি) অসম্পূর্ণ রয়েছে বলেও জানানো হয়।

প্রকল্পটির কার্যপত্র অনুযায়ী, সরকারের নিজস্ব অর্থায়নে ২ হাজার ২৯২ কোটি ৫৪ লাখ টাকা প্রকল্পে দুটি উপাদান রয়েছে। এই উপাদানগুলোর অধীনে চট্টগ্রাম, সিলেট, রংপুর বিভাগ, দেশের অন্যান্য জেলায় সিটি করপোরেশন ও পৌরসভাগুলোতে প্রয়োজনীয় সরঞ্জাম সরবরাহ করা হবে। প্রকল্প অনুমোদিত হলে এই যন্ত্রগুলো চলতি বছর থেকে ২০২২ সালের মধ্যে সংগ্রহ করা হবে।

প্রকল্পের আওতায় মোট ১১২টি গাড়ি সংগ্রহ করা হবে। এর মধ্যে রয়েছে জিপ, ডাবল কেবিন পিক-আপ, মাইক্রোবাস, ইমারজেন্সি রেসপন্স ভেহিক্যাল ও প্রাইম মুভার, ক্যামেরা, ল্যাপটপ, কম্পিউটার ও আনুষঙ্গিক যন্ত্রপাতি, ফটোকপিয়ার, প্রিন্টার, ফ্যাক্স, মাল্টিমিডিয়া প্রজেক্টর, স্ক্যানার, টেলিফোন এবং এয়ার কুলার।

প্রকল্পের বিষয়ে পরিকল্পনা কমিশনের কৃষি, পানিসম্পদ ও পল্লী সংগঠনের সদস্য জাকির হোসেন বলেন, ‘ভূমিকম্পের জন্য বাংলাদেশ অত্যন্ত ঝুঁকিপূর্ণ অঞ্চলে রয়েছে। তাই দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতর তাদের প্রস্তুতি অব্যাহত রাখতে চায়। এজন্যই প্রস্তুতি হিসেবে এসব যন্ত্রপাতি কেনার উদ্েযাগ নেওয়া হচ্ছে। তবে প্রকল্পের ডিপিপি অসম্পূর্ণ। ’ সংশ্লিষ্টদের ডিপিপি ঠিক করতে নির্দেশ দেওয়া হয়েছে বলেও তিনি জানান।

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com