৪ঠা ডিসেম্বর, ২০২০ ইং , ১৯শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ , ১৮ই রবিউস-সানি, ১৪৪২ হিজরী

৪০ লাখ এমআরপি পাসপোর্ট কেনার নীতিগত অনুমোদন

৪০ লাখ এমআরপি পাসপোর্ট কেনার নীতিগত অনুমোদন

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : সরাসরি ক্রয় পদ্ধতিতে (ডিপিএম) ৪০ লাখ মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) বুকলেট ও লেমিনেশন ফয়েল কিনবে সরকার। এ লক্ষ্যে পাসপোর্ট বই ও লেমিনেশন ফয়েল ডিপিএম পদ্ধতিতে কেনার প্রস্তাব নীতিগত অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বুধবার ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ২২তম বৈঠকে প্রস্তাবটির নীতিগত অনুমোদন দেওয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৈঠক শেষে অনলাইনে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব আবু সালেহ্ মোস্তফা কামাল সাংবাদিকদের বলেন, অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে একটি প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে। ৪ মিলিয়ন (৪০ লাখ) মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) বুকলেট এবং ৪ মিলিয়ন লেমিনেশন ফয়েল সরাসরি ক্রয় পদ্ধতিতে কেনার নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। সুরক্ষা ও সেবা বিভাগের অধীন ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতর এগুলো সংগ্রহ করবে।

করোনা মহামারির কারণে পাসপোর্টের চাহিদা তো কমেছে। এই পরিস্থিতিতে কেন সরাসরি ক্রয় পদ্ধতিতে এমআরপি বই কেনা হচ্ছে— এমন প্রশ্নের জবাবে অতিরিক্তি সচিব বলেন, ডিমান্ড তো একটা ক্যালকুলেশন করা হয়েছে। সেটা কেনার জন্য বলা হচ্ছে। আমাদের এখানে ই-পাসপোর্ট চালু করা হয়েছিল। ই-পাসপোর্ট পুরোপুরি চালু হলে হয়তো বা এই পাসপোর্টের প্রয়োজন হত না। এটুকু বলা যায়।

ক্রয় কমিটির অনুমোদনের জন্য ৪টি প্রস্তাব উত্থাপন করা হলে চারটি প্রস্তাবেরই অনুমোদন দেওয়া হয়। তারমধ্যে বিদ্যুৎ বিভাগের ৪টি প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে। অনুমোদিত ৪টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ১২৭ কোটি ০৮ লাখ ৮৮ হাজার ১০১ টাকা।

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com