৪ঠা মার্চ, ২০২১ ইং , ১৯শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ , ১৯শে রজব, ১৪৪২ হিজরী

৪ ফেব্রুয়ারির মধ্যে সব মাদরাসা খোলার প্রস্তুতি

ফাইল ছবি

৪ ফেব্রুয়ারির মধ্যে সব মাদরাসা খোলার প্রস্তুতি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : আগামী ৪ ফেব্রুয়ারির মধ্যে স্বাস্থ্যবিধি মেনে দেশের সব মাদরাসা পুনরায় খোলার প্রস্তুতি নেয়ার নির্দেশ দিয়েছে মাদরাসা শিক্ষা অধিদফতর। একই সঙ্গে স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিতে একটি গাইডলাইনও তৈরি করা হয়েছে। সরকারের নির্দেশনা পেলে গাইডলাইন মেনে প্রতিষ্ঠান খুলে সব মাদরাসাকে শিক্ষক-শিক্ষার্থীদের জন্য স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে বলা হয়েছে।

গতকাল ২৫ জানুয়ারি মাদরাসা শিক্ষা অধিদফতরের ওয়েবসাইটে এ নির্দেশনা প্রকাশ করা হয়। পাশাপাশি এটি দেশের সব দাখিল, আলিম, ফাজিল, কামিল ও স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসায় পাঠানো হয়েছে। নির্দেশনায় বলা হয়েছে, সামাজিক দূরত্ব বজায় রাখতে ৫ ফুটের কম দৈর্ঘ্যের প্রতি বেঞ্চে একজন করে শিক্ষার্থী বসতে পারবে। ৫ ফুটের বেশি দৈর্ঘ্যের বেঞ্চে দুজন শিক্ষার্থী বসার ব্যবস্থা করতে হবে। স্বাস্থ্যবিধি নিশ্চিত করে শিক্ষার্থীদের জন্য আনন্দঘন ও নিরাপদ শিখন কার্যক্রম পরিচালনা করতে হবে মাদরাসাগুলোকে।

এর আগে গত বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের মধ্যে অনুষ্ঠিত ভার্চুয়াল বৈঠকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে আলোচনা হয়। সে অনুযায়ী দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে গাইডলাইন পাঠানো হচ্ছে। করোনাভাইরাস সংক্রমণের কারণে দেশের অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের মতো গত বছরের মার্চ থেকে বন্ধ আছে দেশের সব দাখিল, আলিম, ফাজিল, কামিল ও স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা।

নিউজটি শেয়ার করুন

সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com