২০শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ , ৬ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ , ৯ই জিলকদ, ১৪৪২ হিজরি

৭ খুন মামলার পেপারবুক প্রস্তুত

wooden gavel and books on wooden table,on brown background

নিজস্ব প্রতিবেদক ● নারায়ণগঞ্জের আলোচিত সাত খুন মামলার পেপারবুক প্রস্তুত হয়েছে, বিজি প্রেস থেকে আগামি সপ্তাহেই তা সুপ্রিম কোর্টে আসছে। হাই কোর্টের অতিরিক্ত রেজিস্ট্রার (প্রশাসন ও বিচার) মো. সাব্বির ফয়েজ এই তথ্য জানিয়েছেন। তিনি বলেন, পেপারবুক প্রস্তুত হয়েছে। আশা করি, আগামী রবি-সোমবার নাগাদ চলে আসবে। আসার পর তা প্রধান বিচারপতি মহোদয়ের কাছে উপস্থাপন করা হবে। প্রধান বিচারপতির অনুমোদন দিয়ে পেপারবুক অগ্রাধিকার ভিত্তিতে শুনানির জন্য কোনো বেঞ্চ ঠিক করে দিলে সে বেঞ্চেই এই মামলার ডেথ রেফারেন্স ও আপিলের শুনানি হবে। গত ১৬ জানুয়ারি আলোচিত এ মামলার রায়ের পর অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছিলেন, সাত খুন মামলায় মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্তদের ডেথ রেফারেন্স (মৃত্যুদ-ের অনুমোদন) হাই কোর্টে আসার পর দ্রুত শুনানির উদ্যোগ নেওয়া হবে।

এটি বাংলাদেশের দ্বিতীয় মামলা, যেখানে ২৬ জনের ফাঁসির আদেশ হয়েছে। ২০১৪ সালের ২৭ এপ্রিল ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডের ফতুল্লার লামাপাড়া থেকে সিটি করপোরেশনের কাউন্সিলর নজরুল ইসলাম, আইনজীবী চন্দন সরকারসহ ৭ জনকে অপহরণ করা হয়। তিন দিন পর শীতলক্ষ্যা নদীতে তাদের লাশ পাওয়া যায়। এ ঘটনায় নিহত নজরুলের স্ত্রী বিউটি ও চন্দন সরকারের জামাতা বিজয় কুমার পাল দুটি মামলা দায়ের করেন। তদন্তে এই হত্যাকা-ে র‌্যাবের সম্পৃক্ততার বিষয়টি উঠে আসে।

এই মামলায় গত ১৬ জানুয়ারি র‌্যাব কর্মকর্তা তারেক সাঈদ মোহাম্মদ, আরিফুর রহমান ও এম এম রানা এবং ওয়ার্ড কাউন্সিলর নূর হোসেনসহ ২৬ জনকে মৃত্যুদ- দেন নারায়ণগঞ্জের জেলা ও দায়রা জজ সৈয়দ এনায়েত হোসেন। বাকি নয় আসামিকে বিভিন্ন মেয়াদে দ- দেওয়া হয়। মৃত্যুদ-প্রাপ্তদের মধ্য থেকে যারা কারাগারে আছেন তারা হাই কোর্টে ওই রায়ের বিরুদ্ধে আপিল দায়ের করেছেন। এ ছাড়া নিম্ন আদালতের মৃত্যুদ-ের রায় অনুমোদনের জন্য নথি ডেথ রেফারেন্স আকারে হাই কোর্টে আসে। রায়ের পর প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা এই মামলা দ্রুত শুনানির জন্য অগ্রাধিকার ভিত্তিতে পেপারবুক প্রস্তুতের জন্য হাই কোর্টের সংশ্লিষ্ট শাখাকে নির্দেশ দেন। এরপর বিজি প্রেস পেপারবুক প্রস্তুতের কাজ শুরু করে। সাব্বির ফয়েজ জানান, প্রস্তুতকৃত পেপারবুকটি প্রায় ছয় হাজার পৃষ্ঠার। দুটি মামলার জন্য ৬ কপি পেপারবুক প্রস্তুত করা হয়েছে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com