মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ০৯:২৩ অপরাহ্ন

‌‌‘গোমূত্র পান করতেন ভারতের সাবেক প্রধানমন্ত্রী মোরারজি’

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : রোগ নিরাময়ের জন্য ভারতের সাবেক প্রধানমন্ত্রী মোরারজি দেশাই গোমূত্র পান করতেন বলে দাবি করেছেন দেশটির কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিন চৌবে। ওষুধ তৈরির প্রস্তুতি ও ক্যান্সার নিরাময়ের জন্য গুরুত্বের সঙ্গে গোমূত্রের ব্যবহার করছে আয়ুশ মন্ত্রণালয়।

গোমূত্রকে উপকারী উল্লেখ করে চৌবে বলেন, ‘গোমূত্র নিজেই শক্তিশালী। এটাকে অনন্য হিসেবে বিবেচনা করা হয়। শরীরের বিভিন্ন ধরনের সমস্যা সমাধানের জন্য এর গুণ আছে। ওষুধ তৈরি এবং ক্যান্সারের চিকিৎসার জন্য আয়ুশ মন্ত্রণালয়ও গোমূত্র ব্যবহারে কাজ করছে। ক্যান্সারের চিকিৎসার জন্য গোমূত্র ব্যবহার করে কীভাবে ওষুধ তৈরি করা যায়, এখন সেই আলোচনা ও প্রচেষ্টা চলছে।’

গোমূত্র নিয়ে গবেষণার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে ভারতীয় এই মন্ত্রী বলেন, ‘আমরা অনেক সময় দেখি, মানুষ রোগ নিরাময়ের জন্য গোমূত্র পান করছেন। আমাদের সাবেক প্রধানমন্ত্রী মোরারজি দেসাই নিজে গোমূত্র পান করতেন। গোমূত্রের বিষয়ে গবেষণার প্রয়োজনীয়তা রয়েছে।’

তিনি বলেন, বেশ কয়েক ধরনের ওষুধ তৈরির জন্য গোমূত্র ব্যবহার করা হয়। এমনকি ক্যান্সারের মতো অনিরাময় যোগ্য রোগের চিকিৎসায়ও গোমূত্রের ব্যবহার হয়। দেশি জাতের গরুর মূত্র প্রায়ই ব্যবহৃত হয়। আয়ুশ মন্ত্রণালয় গুরুত্বের সঙ্গে এটি নিয়ে কাজ করছে। গরু সুরক্ষা ও সংরক্ষণে কাজ করছে সরকার।

ডায়াবেটিস এবং ক্যান্সারের মতো রোগের প্রকোপ বৃদ্ধি নিয়ে উদ্বেগ প্রকাশ করে ভারতীয় এই মন্ত্রী বলেন, বিশ্ব জুড়েই ডায়াবেটিস এবং ক্যান্সারের মতো অপ্রশমনযোগ্য রোগ এখন বড় চ্যালেঞ্জ। আমরা এসব রোগকে পুরোদমে নির্মূল করতে পারছি না। কিন্তু আমরা এ ধরনের রোগ নিয়ন্ত্রণ করতে পারি। টেকসই উন্নয়নের আওতায় ভারত সরকার ২০৩০ সাল পর্যন্ত একটি লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।

সূত্র : এনডিটিভি

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com