২৫শে অক্টোবর, ২০২০ ইং , ৯ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ , ৮ই রবিউল-আউয়াল, ১৪৪২ হিজরী

‌‍‍‍‍‘হাটহাজারী মাদ্রাসা বন্ধের ঘোষণা প্রত্যাহার করতে হবে’

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে চট্টগ্রামের আল জামেয়াতুল আহলিয়া মঈনুল ইসলাম হাটহাজারী মাদরাসা বন্ধের ঘোষণা প্রত্যাহার করতে হবে বলে দাবি জানিয়েছেন ঢাকার শীর্ষ আলেমগণ।

বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) ঢাকার খিলগাঁওয়ের মাখজানুল উলূম মাদরাসায় আল জামেয়াতুল আহলিয়া মঈনুল ইসলাম হাটহাজারী মাদরাসার চলমান পরিস্থিতিতে ঢাকার শীর্ষ আলেমদের এক বৈঠকে এ দাবি জানানো হয়।

বৈঠকে হাটহাজারী মাদরাসার মজলিসে শুরার অন্যতম সদস্য, হাইয়াতুল উলইয়া ও বেফাকের শীর্ষ দায়িত্বশীল মাওলানা নুরুল ইসলাম জিহাদী শীর্ষ আলেমদের ৩ দফা দাবি পড়ে শুনান।

দাবিগুলো হলো- ১. সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে হাটহাজারী মাদ্রাসা বন্ধের ঘোষণা প্রত্যাহার করতে হবে এবং হাইয়াতুল উলয়ার পরীক্ষার বাস্তবায়নের ক্ষেত্রে কোন ধরনের প্রতিবন্ধকতা যেন তৈরি না করা হয় ।

২. আল জামেয়াতুল আহলিয়া মঈনুল ইসলাম হাটহাজারী মাদরাসার বিভিন্ন ইস্যুতে আন্দোলনরত সকল ছাত্রদের প্রতি আহ্বান জানানো হচ্ছে তারা যেন কোন ধরনের বিশৃঙ্খলা কিংবা হানাহানিতে না জড়ায় এবং শায়খুল ইসলাম আল্লামা আহমদ শফীর সাথে কোন অসম্মানজনক আচরণ করা না হয়।

৩. সরকার ও প্রশাসনের প্রতি উদাত্ত আহ্বান জানাচ্ছে, মাদরাসার সর্বময় ক্ষমতার অধিকারী শুরা কমিটির অনুমোদন ছাড়া কোনো অবস্থাতেই তারা যেন মাদরাসা ক্যাম্পাসে প্রবেশ না করে, শিক্ষার্থীদের ওপর চড়াও না হয় কিংবা অভিযান পরিচালনা না করে। অন্যথায় উদ্ভূত যেকোনো পরিস্থিতির জন্য সরকারকেই দায় বহন করতে হবে।

এ বৈঠকে আরও উপস্থিত ছিলেন আল্লামা নুর হোসাইন কাসেমী, মাওলানা নুরুল ইসলাম জিহাদী, মাওলানা বাহাউদ্দীন জাকারিয়া, মাওলানা মাহফুজুল হক, মাওলানা মামুনুল হক, মাওলানা আব্দুর রব ইউসুফী, মাওলানা জুনায়েদ আল হাবিব প্রমুখ।

উল্লেখ্য, বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) রাতে হাটহাজারী মাদরাসার মুহতামিম পদ থেকে স্বেচ্ছায় পদত্যাগ করেছেন আল্লামা শাহ আহমদ শফী। এদিকে বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) সন্ধ্যায় প্রজ্ঞাপনের মাধ্যমে হাটহাজারী মাদ্রাসা বন্ধের আদেশ দেয় শিক্ষা মন্ত্রণালয়। কারণ হিসেবে করোনায় স্বাস্থ্যবিধি প্রতিপালনের শর্ত মানা হচ্ছে না বলে উল্লেখ করা হয়েছে ওই প্রজ্ঞাপনে। এ আদেশ অবিলম্বে কার্যকর করতে বলা হয়েছে।

/এএ

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com