হাসপাতাল ছাড়লেন ট্রাম্প

হাসপাতাল ছাড়লেন ট্রাম্প

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সামরিক হাসপাতালে ভর্তি হওয়া মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অবস্থার উন্নতি হচ্ছে। রবিবার তাঁর চিকিৎসায় নিয়োজিত চিকিৎসকরা জানিয়েছেন, সোমবার নাগাদ তিনি হোয়াইট হাউসে ফিরতে পারেন। এরই মধ্যে সমর্থকদের চমকে দিতে হাসপাতাল ছেড়েছেন ট্রাম্প।

হাসপাতাল থেকে গাড়ি নিয়ে বের হওয়ার বিষয়টিকে চিকিৎসকরা নিরাপদ হিসেবে জানানোর পর ট্রাম্প হাসপাতাল ছাড়েন বলে জানিয়েছেন হোয়াইট হাউসের এক কর্মকর্তা। মার্কিন প্রেসিডেন্টের স্বাস্থ্য নিয়ে সাংঘর্ষিক বক্তব্যে বড় ধরনের সংশয় তৈরি হওয়ার এক দিন পর চিকিৎসকরা জানান, বৃহস্পতি ও শুক্রবার ফুসফুসের রোগের বিরুদ্ধে লড়াইয়ে ট্রাম্পকে দুবার সম্পূরক অক্সিজেন সরবরাহ করা হয়েছে। তাঁকে ডেক্সামেথাসন ওষুধও দেওয়া হয়েছে।

গবেষণায় দেখা গেছে, হাসপাতালে ভর্তি হওয়া করোনায় আক্রান্ত রোগীদের মধ্যে যাদের অতিরিক্ত অক্সিজেনের প্রয়োজন হয়, তাদের ডেক্সামেথাসন ওষুধ দিলে অবস্থার উন্নতি হয়। ওয়াল্টার রিড ন্যাশনাল মিলিটারি মেডিক্যাল সেন্টারের চিকিৎসক শ্যেন পি. কনলি সাংবাদিকদের বলেন, গুরুত্বপূর্ণ হলো, তিনি সত্যিকার অর্থে ভালো আছেন।

চিকিৎসকরা আরো জানান, শুক্রবার থেকে ট্রাম্পের জ্বর নেই এবং পাঁচ দিনের কোর্সের রেমডিসিভিরের দ্বিতীয় ডোজ দেওয়ার পর তাঁর যকৃৎ ও কিডনি স্বাভাবিক কাজ করছে। চিকিৎসক ব্রায়ান গারিবাল্ডি জানান, অক্সিজেনের মাত্রা কমে যাওয়ায় ট্রাম্পকে ডেক্সামেথাসন ওষুধ দেওয়া হয়েছে। গতকাল তিনি প্রথম ডোজ গ্রহণ করেছেন। আপাতত এই ওষুধ চালিয়ে যাওয়ার পরিকল্পনা রয়েছে আমাদের।

মার্কিন প্রেসিডেন্টকে পরীক্ষামূলক রেজেনেরন ফার্মাসিউটিক্যালের পরিক্লোনল অ্যান্টিবডি ককটেল (REGN-Cov2) দেওয়া হয়েছে। ওই ওষুধটি শরীরে ভাইরাসের বিস্তার হ্রাস করে দ্রুত সুস্থ হয়ে উঠতে সহায়তা করে। পাশাপাশি জিংক, ভিটামিন ‘ডি’, ফ্যামোটিডিন, মেলাটোনিন ও অ্যাসপিরিন দেওয়া হচ্ছে তাঁকে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *