ইসরাইলে যুক্তরাষ্ট্রের অস্ত্র সরবরাহ বন্ধ করুন : আনোয়ার ইবরাহিম

ইসরাইলে যুক্তরাষ্ট্রের অস্ত্র সরবরাহ বন্ধ করুন : আনোয়ার ইবরাহিম

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইবরাহিম মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ইসরাইলে অস্ত্র হস্তান্তর বন্ধ করার পাশাপাশি ফিলিস্তিনিদের বিরুদ্ধে যুদ্ধ শেষ করার জন্য তার শক্তিশালী বৈশ্বিক প্রভাব ব্যবহার করার আহ্বান জানিয়েছেন।

আনোয়ার ইবরাহিম বলেন, ‘আমি মনে করি আন্তর্জাতিক সম্প্রদায় খুব স্পষ্ট করে বলেছে যে, যুক্তরাষ্ট্রসহ সব সরকারের উচিত শত্রুতা সম্পূর্ণ বন্ধ করা এবং যুদ্ধ বন্ধ করার জন্য যা যা করা উচিত তা করা। এই ধরনের বক্তব্য মাঝে মাঝে বেশ সূক্ষ্ম হয়; কিন্তু আচরণ বিপরীত বলে মনে হয় এবং সেই কারণেই আমি কখনো কখনো দেখি পশ্চিমের বেশির ভাগ দেশ মানবাধিকার ও গণতন্ত্রের বিষয়ে তাদের বক্তব্যের মধ্যে বেশ ভণ্ডামি করছে। একটি নিরপরাধ জনগোষ্ঠীর বিরুদ্ধে চলছে এই নৃশংসতা।’

আনোয়ার বলেন, নৃশংসতা বন্ধ করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের যা করা দরকার তা করা উচিত এবং এতে কেবল অস্ত্রই অন্তর্ভুক্ত নয়, তাদের প্রভাব, প্রক্রিয়া ও কূটনৈতিক দক্ষতাও রয়েছে, যা সবমিলিয়ে জোর করতে সক্ষম হবে (ইসরাইলকে যুদ্ধ বন্ধ করতে)। তিনি আরো বলেন, ‘এটা কল্পনা করা অসম্ভব যে একজন মানুষ, (ইসরাইলের প্রধানমন্ত্রী) নেতানিয়াহু বিশ্বের বিষয়গুলো পরিচালনা করতে পারেন।’

আনোয়ার বলেন, তিনি গত বছর সান ফ্রান্সিসকোতে এশিয়া প্যাসিফিক ইকোনমিক কো-অপারেশন (এপেক) নেতাদের বৈঠকে ইসরাইলের বিষয়ে তার অবস্থান প্রকাশ করেছিলেন, যেখানে তিনি অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে আবেদন করেছিলেন।
তবে তিনি বলেছেন যে, তার বক্তব্যের পর যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। আনোয়ার বলেন, ইসরাইলের অব্যাহতভাবে ফিলিস্তিনি ভূমি দখল একধরনের ঔপনিবেশিক আচরণ। স্পষ্টতই (ইসরাইল একটি বর্ণবাদী রাষ্ট্র), আপনি কিভাবে ব্যাখ্যা করবেন ফিলিস্তিনিদের বিরুদ্ধে তাদের (ইসরাইলের) কর্মকাণ্ড এবং এই সত্য যে, তারা ফিলিস্তিনি জনগণের মালিকানাধীন জমিগুলো নিয়ন্ত্রণ করে চলেছে।

গাজার বাস্তবতা ও বিপর্যয়কর পরিণতির দিকে তাকালে তাদের সঠিক মনের কেউই এই সত্যটিকে অস্বীকার করতে পারে না যে এটি একটি জাতিগত নির্মূল বা চরম বর্ণবাদ বা গণহত্যা।

আনোয়ার ‘টক টু আল জাজিরা’র উপস্থাপক সামি জেইদানের এক প্রশ্নের জবাবে এই কথা বলেন। তিনি প্রশ্ন করেছিলেন যে, তিনি ইসরাইলকে ‘ঔপনিবেশিক বর্ণবাদী রাষ্ট্র’ হিসেবে দেখেন কি না।

গাজা যুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রকে ইসরাইলের সাথে অংশীদার হিসেবে চিহ্নিত করে আন্তর্জাতিক মানবাধিকার গোষ্ঠীগুলোর সাথে তিনি একমত কি না জানতে চাইলে আনোয়ার বলেছিলেন যে, এটি এমন কিছু যা তিনি অস্বীকার করতে পারবেন না।

আমি এটা অস্বীকার করার কোনো অবস্থানে নই কারণ ঘটনাগুলো স্পষ্ট। নৃশংসতা সংঘটিত হচ্ছে জেনেও, তা আপনার মিত্র হোক বা বন্ধু হোক বা আপনার সাথে সম্পর্কযুক্ত একটি জাতি, আপনি এটিকে ক্ষমা করতে পারবেন না, অন্যথায় আন্তর্জাতিক সম্পর্ক, মানবতা, শৃঙ্খলা ও মানবাধিকার নিয়ে কথা বলার জন্য বিশ্বে আপনার নৈতিক অবস্থান নেই।

সাক্ষাৎকারে আনোয়ার আরো বলেছিলেন, তিনি হামাস নেতা ইসমাইল হানিয়াহ ও হামাসের সাবেক চেয়ারম্যান খালেদ মিশালের সাথে দেখা করেছেন। তিনি বলেন, আপনি এটি পছন্দ করুন বা না করুন, তারা (হামাস) ফিলিস্তিনি জনগণের প্রতিনিধিত্ব করে। আমি এখানে কাউকে রক্ষা করতে আসিনি, তবে কেন ৭ অক্টোবর হামাসকে নিন্দা করার ভণ্ডামি এবং তারপরে ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে ৬০ বছরেরও বেশি নৃশংসতার বিষয়ে নীরব থাকা? এই ব্যস্ততা সম্পূর্ণরূপে কূটনৈতিক (এবং) রাজনৈতিক, তাদের (হামাস) অন্যদের উদ্বেগ বোঝার জন্য রাজি করানো।

কাতারিরা যেমনটি করেছে তেমনটিই লাভজনক যে, যোগাযোগ ও সম্পৃক্ততার মাধ্যমে বন্দীদের মুক্তি নিশ্চিত করা। তিনি আরো বলেন, তাদের সবকিছুর সাথে আপনার একমত হওয়ার দরকার নেই, তবে আমি মনে করি একটি নীতিগত অবস্থান নেয়া এ ব্যাপারে সাহায্য করবে।


সূত্র: আল জাজিরা

Related Articles