খালি পেটে আদা পানি পানের ৫ উপকারিতা

খালি পেটে আদা পানি পানের ৫ উপকারিতা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : আদার ব্যবহার শুধুমাত্র চা এবং খাবারের স্বাদই বাড়ায় না, এর স্বাস্থ্য উপকারিতাও আছে। কমবেশি সবাই চায়ের সঙ্গে কিংবা রান্নায় আদায় ব্যবহার করেন। কিন্তু আপনি কি কখনো আদার পানি খেয়েছেন? বিশেষজ্ঞদের মতে, আদা পানি এর স্বাস্থ্য উপকারিতা পাওয়ার সবচেয়ে সহজ উপায়। এটি আয়ুর্বেদে ঔষধি গুণের জন্য পরিচিত। প্রাচীন চিকিৎসায়, আদা পানি অনেক রোগ নিরাময়ের জন্য ভেষজ হিসাবে ব্যবহৃত হতো।

আদার মধ্যে রয়েছে শরীরের জন্য প্রয়োজনীয় সব পুষ্টি উপাদান। এগুলো হলো ভিটামিন সি, ক্যালসিয়াম, ফসফরাস, আয়রন, জিঙ্ক, কপার, ম্যাঙ্গানিজ ক্রোমিয়াম ইত্যাদি। বিশেষ করে সকালে খালি পেটে আদার পানি খেলে শরীরে আদার সব উপকার পাওয়া যাবে। সকালে খালি পেটে আদা পানি পানের পাঁচ উপকারিতার কথা জানানো হয়েছে ভারতীয় গণমাধ্যম ‘ ইন্ডিয়া টিভি’র এক প্রতিবেদনে।

ওজন কমাতে সাহায্য করে : খালি পেটে আদা পানি খেলে বিপাকক্রিয়া বাড়ে। বিপাকক্রিয়া ঠিক থাকলে সারাদিন স্বাভাবিক কাজ করার সময়ও এটি ক্যালোরি পোড়ায়। যা দ্রুত চর্বি ঝরাতে সাহায্য করে। আদা পানি প্রাকৃতিকভাবে শরীরকে ডিটক্সিফাই করতেও সাহায্য করে।

ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী : আপনি যদি খালি পেটে আদা পানি খান তবে এটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে এবং রক্তে শর্করার বৃদ্ধি রোধ করে। এ কারণে আদা পানি খাওয়া ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী।

ত্বকের জন্য উপকারী: আদা পানি শরীরে জমে থাকা ময়লা ও টক্সিন দূর করতে সাহায্য করে। এছাড়াও, এতে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট ফ্রি র‌্যাডিক্যালের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে, যা ক্যান্সারের মতো মারাত্মক রোগের কারণ হয়। ত্বকের ফুসকুড়ি, ব্রণ এবং বার্ধক্যের লক্ষণ কমাতে সাহায্য করে এই পানি। নিয়মিত আদা পানি পান রক্তকে স্বাভাবিকভাবে বিশুদ্ধ করতে সাহায্য করে, যার প্রভাব সরাসরি ত্বকে দেখা যায়।

প্রদাহের বিরুদ্ধে লড়াইয়ে সহায়ক : শরীরের প্রদাহজনিত সমস্যা দূর করতে সাহায্য করে আদা পানি। আদায় থাকা প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য ক্ষতিকারক ব্যাকটেরিয়া ও জীবাণুর বিরুদ্ধে লড়াই করতে সহায়ক। দীর্ঘস্থায়ী প্রদাহের বিরুদ্ধেও লড়াই করতে আদার পানি খুবই উপকারী।

পেটের জন্য উপকারী : খালি পেটে আদা পানি খেলে হজমশক্তি বাড়ে। এই কারণে, এটি বদহজম, কোষ্ঠকাঠিন্য, পেটের ফোলাভাব, বমি, ডায়রিয়া এবং বমি বমি ভাব দূর করতেও খুব কার্যকর। তাছাড়া এটি খারাপ কোলেস্টেরল কমাতেও সাহায্য করে। এর কারণে এটি হৃদরোগ, স্ট্রোকের মতো রোগের ঝুঁকি কমাতে সাহায্য করে এবং হৃৎপিণ্ডকে সুস্থ রাখে।

যেভাবে তৈরি করবেন : এক খন্ড আদা ছুলে ধুয়ে নিন। চার কাপ পানি ফুটতে দিন। পানি ফুটে উঠলে আদা ছেঁচে পানিতে দিন। ১০ মিনিট ফোটান। এবার পানিটা ছেঁকে পান করুন।

Related Articles