চার বিভাগে ৪৮ ঘণ্টার হিট অ্যালার্ট জারি

চার বিভাগে ৪৮ ঘণ্টার হিট অ্যালার্ট জারি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : আবহাওয়া বিভাগ গতকাল শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে ঢাকা বিভাগের পশ্চিমাঞ্চলসহ রংপুর, রাজশাহী ও খুলনা বিভাগের জন্য সোমবার সন্ধ্যা ৬টা পর্যন্ত হিট অ্যালার্ট বা তাপ সতর্কবার্তা জারি করেছে। এ সময়ের জন্য এসব এলাকার জনসাধারণকে সতর্ক অবস্থায় থাকতে বলা হয়েছে।
এ দিকে আজো দেশের ছয় বিভাগে থাকছে তাপপ্রবাহ কিন্তু পূর্বাংশে থাকছে না। বিভাগগুলোর মধ্যে খুলনা বিভাগের তাপমাত্রা সবচেয়ে বেশি। কিছুটা কমেছে রাজশাহী বিভাগের জেলাগুলোর উচ্চ তাপ। অপর দিকে ঢাকা ও রংপুর বিভাগের তাপমাত্রা আগের মতোই রয়েছে।
তবে কোনো কোনো ক্ষেত্রে কিছুটা বেশিও ছিল। সেই সাথে বাতাসে আর্দ্রতা বেশি থাকায় অস্বস্তিও বেশ বেড়েছিল। এই গরমের মধ্যেও অনেক জায়গায় বিদ্যুৎ ছিল না। শহরে বিশেষ করে রাজধানীতে বিদ্যুৎ থাকলেও গ্রামের দিকে বিদ্যুৎ থাকে না বললেই চলে। দিনে ও রাতে কখন যে বিদ্যুৎ আসবে সেই অপেক্ষায় থাকতে হয় গ্রামবাসীদের। তারা মোবাইল ফোনটাও রিচার্জ করতে পারেন না, এর আগেই বিদ্যুৎ চলে যায়। দিন ও রাতের অধিকাংশ সময় বিদ্যুৎ না থাকায় ফ্রিজারে রাখা মাছ, গোশত ও সবজি ও রান্না খাবার পচে যাচ্ছে। ফলে ব্যয় বহুল এই ইলেকট্রিক মেশিনটির কোনো সুবিধা গ্রামের মানুষ পাচ্ছে না।

আবহাওয়া অধিদফতর বলেছে, আজ শনিবার রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা ও বরিশাল বিভাগে মৃদু থেকে মাঝারি ধরনের তীব্র তাপপ্রবাহ থাকবে। এর বাইরে সিলেট বিভাগের মৌলভীবাজার জেলা এবং চট্টগ্রাম বিভাগের রাঙ্গামাটি, চাঁদপুর ও ফেনী জেলার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। এর বাইরে সিলেট ও চট্টগ্রাম বিভাগের অনেক জেলা রয়েছে। এই জেলাগুলোতে আজ কোনো তাপপ্রবাহ থাকছে না বরং এসব জেলা থেকে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। রাতের তাপমাত্রাটাও একটা গুরুত্বপূর্ণ বিষয় তাপপ্রবাহের জন্য। রাতে গরম বাড়লে তা দিনের তাপকে প্রভাবিত করে। আবহাওয়া অফিস বলেছে, গতকাল শুক্রবার রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

পূর্বাংশের চট্টগ্রাম ও সিলেট বিভাগের মোট ১৫টি জেলা। এদের মধ্যে চারটি জেলা ছাড়া বাকি ১১ জেলায় কিছুটা বৃষ্টি হতে পারে বলে আবহাওয়া অফিস জানিয়েছে। এ ছাড়া রংপুর, ময়মনসিংহ, ঢাকা ও বরিশাল বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা ও ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া বিভাগ। বৃষ্টি হলে এসব বিভাগের জেলাগুলোতে উচ্চ তাপমাত্রা নিচের দিকে নেমে যাওয়ার সম্ভাবনা রয়েছে। ফলে আজ শনিবার দেশের বেশ কিছু এলাকার তাপমাত্রায় স্বস্তির পরিবেশ ফিরে আসতে পারে।
এ দিকে আবহাওয়া অধিদফতরের আগামীকাল রোববারের পূর্বাভাসে বলা হয়েছে, কাল চলতি তাপপ্রবাহ পরিস্থিতি দেশের উত্তর ও উত্তর-পূর্বাংশের অনেক জেলা থেকে কমে যাওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। উত্তর ও উত্তর-পূর্বাংশ ছাড়াও দেশের বাকি অংশে দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমে যেতে পারে এবং রাতের তাপমাত্রাও আরো কিছুটা কমে যাবে বলে পূর্বাভাসে বলা হয়েছে। অর্থাৎ পরদিন সোমবার থেকে দেশে কোনো তাপপ্রবাহ না থাকার সম্ভাবনা রয়েছে।

গতকাল শুক্রবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা উঠে খুলনা বিভাগের চুয়াডাঙ্গায় ৩৯.৬ ডিগ্রি সেলসিয়াস। চুয়াডাঙ্গা ছাড়াও গতকাল খুলনা বিভাগের অন্যান্য আবহাওয়া পর্যবেক্ষণ স্টেশনের উচ্চ তাপমাত্রা ৩৭.২ থেকে ৩৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ছিল। ৩৯ ডিগ্রি সেলসিয়াস ছিল কুষ্টিয়ার কুমারখালীতে, ৩৮.৫ ডিগ্রি সেলসিয়াস ছিল মংলায়। অপর দিকে রাজশাহী বিভাগের কেবল ঈশ্বরদীতে তাপমাত্রা উঠেছিল ৩৯.৫ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া রাজশাহী বিভাগের অন্যান্য আবহাওয়া পর্যবেক্ষণ স্টেশনের তাপমাত্রা ৩৭.৭ ডিগ্রি সেলসিয়াসের নিচে ছিল।
রাজধানীতে সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল ৩৭.৩ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ছিল ২৯.২ ডিগ্রি সেলসিয়াস। গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা উঠেছে তেঁতুলিয়ায় ২৪ ডিগ্রি সেলসিয়াস।