রাশিয়ান অত্যাধুনিক হেলিকপ্টার যুক্ত হচ্ছে পুলিশের বহরে

রাশিয়ান অত্যাধুনিক হেলিকপ্টার যুক্ত হচ্ছে পুলিশের বহরে

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বাংলাদেশ পুলিশের বহরে আগামী জুলাইয়ে একটি এবং আগস্টে আরেকটি হেলিকপ্টার সরবরাহ করবে সরবরাহকারী সংস্থা জেএসসি রাশিয়ান হেলিকপ্টার্স।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা ও সুরক্ষা সেবা বিভাগের বাজেট ব্যবস্থাপনা কমিটির সভার কার্যপত্র থেকে এ তথ্য জানা যায়।

জানা গেছে, আগামী অর্থবছরের শুরুতে পুলিশ সদর দপ্তরের এয়ার উইং দুটি রাশিয়ান এমআই-১৭১এ২ হেলিকপ্টার পেতে যাচ্ছে।

এর আগে, ২০২১ সালের ১৯ নভেম্বর ঢাকায় পুলিশ সদর দপ্তরে এই হেলিকপ্টার কেনার চুক্তি হয়। ওই সময় পুলিশ সদর দপ্তর সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছিল, জেএসসি রাশিয়ান হেলিকপ্টার্স থেকে এমআই-১৭১এ২ ধরনের দুইটি হেলিকপ্টার কেনা হবে। তার আগে ২০২১ সালের ৬ অক্টোবর অনুষ্ঠিত অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি এই হেলিকপ্টার কেনার অনুমোদন দেয়।

গত ২৭ এপ্রিল অনুষ্ঠিত জননিরাপত্তা বিভাগের বাজেট ব্যবস্থাপনা কমিটির সভায় বাংলাদেশ পুলিশের অতিরিক্ত ডিআইজি (ট্রান্সপোর্ট) সারোয়ার মোর্শেদ শামীম জানান, রাশিয়ান সরবরাহকারী প্রতিষ্ঠান আগামী জুলাইয়ে একটি এবং আগস্টে আরেকটি হেলিকপ্টার সরবরাহ করবে। এজন্য তিনি চলতি ২০২৩-২৪ অর্থবছরের সংশোধিত বাজেটে থাকা বরাদ্দ আগামী অর্থবছরের বাজেটে স্থানান্তরের অনুরোধ করেন।

প্রত্যন্ত অঞ্চলে যোগাযোগ, বিভিন্ন অপারেশন এবং উদ্ধার অভিযানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের লক্ষ্যে ২০২১ সালে পুলিশের এই এভিয়েশন শাখাটি গঠিত হয়। হেলিকপ্টার দুটি কেনার মাধ্যমে উইংটিতে প্রথমবারের মতো উড়োযান সংযোজন হচ্ছে।