সৌদি পৌঁছেছেন ৭২,৪১৫ হজযাত্রী

সৌদি পৌঁছেছেন ৭২,৪১৫ হজযাত্রী

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : হজ পালন করতে সৌদি আরব পৌঁছেছেন ৭২ হাজার ৪১৫ জন বাংলাদেশী হজযাত্রী। ১৮৫টি ফ্লাইটে তারা সৌদিতে পৌঁছান। এদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় চার হাজার ৫৫০ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৬৭ হাজার ৮৬৫ হজযাত্রী সৌদিতে গেছেন। যা মোট হজযাত্রীর ৮৯ ভাগ। আগামী বুধবার শেষ হচ্ছে এবারের হজ ফ্লাইট।

গতকাল হজ সম্পর্কিত সবশেষ বুলেটিনে এসব তথ্য জানানো হয়। যেখানে বলা হয়, এ পর্যন্ত ১৮৫ ফ্লাইটের মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ৯৭টি, সৌদি এয়ারলাইনসের ৬২টি এবং ফ্লাইনাস এয়ারলাইনস ২৬টি ফ্লাইট পরিচালনা করেছে। এদিকে সৌদি আরবে পৌঁছা হজযাত্রীদের মধ্যে মক্কা ও মদিনায় এখন পর্যন্ত ১২ জন মারা গেছেন। এর মধ্যে ৯ জন মক্কায় এবং তিনজন মদিনায় মারা যান। সর্বশেষ গত ৬ জুন শেখ আরিফুল ইসলাম নামে একজন মারা যান। তার বাড়ি ঢাকার রামপুরায়।
চলতি বছর বাংলাদেশ থেকে হজ করবেন ৮৫ হাজার ২৫৭ জন। এর মধ্যে সরকারিভাবে নিবন্ধন করেছেন চার হাজার ৫৬২ জন। আর বেসরকারিভাবে নিবন্ধন করেছেন ৮০ হাজার ৬৯৫ জন। এ পর্যন্ত সব হজযাত্রীর ভিসা সম্পন্ন হয়েছে।

গত ৯ মে থেকে বাংলাদেশ থেকে হজযাত্রীদের সৌদি আরবে যাওয়ার ফ্লাইট শুরু হয়। আগামী ১০ জুন পর্যন্ত যাওয়ার ফ্লাইট চলবে। হজ শেষে ২০ জুন ফিরতি ফ্লাইট শুরু হবে। দেশে ফেরার ফ্লাইট শেষ হবে আগামী ২২ জুলাই। সৌদি আরবে গত ৬ জুন জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। তাই আগামী ১৫ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে এবং ১৬ জুন পবিত্র ঈদুল আজহা অনুষ্ঠিত হবে।

Related Articles