অব্যাহত বৃষ্টিতে চীনের দক্ষিণাঞ্চলে বন্যা, মৃত ৫৫

অব্যাহত বৃষ্টিতে চীনের দক্ষিণাঞ্চলে বন্যা, মৃত ৫৫

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : চীনের দক্ষিণাঞ্চলে টানা ভারী বৃষ্টিপাতে বন্যা ও ভূমিধস শুরু হওয়ায় হাজার হাজার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে। ওই অঞ্চলে এখনো অনেকে ঝুঁকির মধ্যে রয়েছে। গত শুক্রবার চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছে, প্রাকৃতিক এই দুর্যোগে গত ৯ জুন থেকে এ পর্যন্ত অন্তত ৫৫ জনের মৃত্যু হয়েছে। বিভিন্ন সংবাদমাধ্যমে ভিডিওতে দেখা গেছে, শহরাঞ্চলগুলো পানিতে ডুবে গেছে; স্পিডবোটে করে জরুরি উদ্ধারকর্মীরা আটকে পড়া বাসিন্দাদের উদ্ধার করছেন।

চীনের রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম সিসিটিভি জানিয়েছে, সংইউয়ান ও শিকু নদীসংলগ্ন এলাকা প্লাবিত হয়েছে। অন্য দিকে এ দিকে গুয়াংডং প্রদেশের মেইঝু শহরে অন্তত ৪৭ জনের মৃত্যু হয়েছে বৃষ্টি আর বন্যায়। দক্ষিণাঞ্চলীয় প্রদেশ গুয়াংডং চীনের অন্যতম অর্থনৈতিক কেন্দ্র। প্রদেশটিতে ১২ কোটি ৭০ লাখ মানুষের বসবাস। এ অঞ্চলটি প্রায় প্রতি বছর এপ্রিল থেকে সেপ্টেম্বর পর্যন্ত বন্যায় প্লাবিত হয়। তবে সাম্প্রতিক বছরগুলোতে সেখানে তীব্র ঝড়বৃষ্টি এবং মারাত্মক বন্যা হচ্ছে।

বিজ্ঞানীদের মতে, জলবায়ুর দ্রুত পরিবর্তনের ফলে আবহাওয়ার এমন বিপর্যয় ঘটছে। চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছে, চলতি সপ্তাহের শুরুতে মেইঝু থেকে ১০ হাজারেরও বেশি লোককে সরিয়ে নেয়া হয়েছে। এই শহরের প্রায় এক লাখ ৩০ হাজার লোক বিদ্যুৎহীন হয়ে পড়েছিল। শহর কর্তৃপক্ষ বন্যা সতর্কতা মাত্রা লেভেল-১ পর্যন্ত বাড়িয়েছে। চীনে বন্যা সতর্কতা মাত্রার চারটি স্তর রয়েছে, যার মধ্যে লেভেল-১ সবচেয়ে মারাত্মক।

এ দিকে শহরের পিংইউয়ান কাউন্টিতে ৩৮ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এ ছাড়া দু’জন নিখোঁজ হওয়ার খবর পাওয়া গেছে। সিসিটিভি জানিয়েছে, ভারী বৃষ্টিপাতের কারণে ৫৫ হাজারেরও বেশি লোক ক্ষতিগ্রস্ত হয়েছে। অনুমান করা যাচ্ছে সরাসরি অর্থনৈতিক ক্ষতি প্রায় ৫.৮ বিলিয়ন ইউয়ান (৭৯৯ মিলিয়ন ডলার)। রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, নিকটবর্তী দক্ষিণাঞ্চলীয় প্রদেশ ফুজিয়ানে কমপক্ষে আটজন মারা গেছে। এর মধ্যে চারজন উপিং কাউন্টিতে এবং বাকিরা সাংহাং কাউন্টিতে।

ভারী বৃষ্টির কারণে ফলে ৪০টি কাউন্টির প্রায় পাঁচ লাখ ৮৬ হাজার ৫০০ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। গুয়াংশিতে ৪৮টি নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। সেখানে লেভেল-২ সতর্কতা জারি করেছে। গুইলিনের মধ্য দিয়ে প্রবাহিত বিখ্যাত ও জনপ্রিয় পর্যটন কেন্দ্র লিজিয়াং নদীতে ১৯৯৮ সালের পর এবারই সবচেয়ে ভয়াবহ বন্যা দেখা দিয়েছে।


সূত্র: সিসিটিভি

Related Articles