আইএমএফের শর্ত মেনে রিজার্ভ এখন ২৩.৫৬ বিলিয়ন ডলার

আইএমএফের শর্ত মেনে রিজার্ভ এখন ২৩.৫৬ বিলিয়ন ডলার

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) শর্ত মেনে বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ এখন ২৩.৫৬ বিলিয়ন ডলার।

বৃহস্পতিবার (১৩ জুলাই) বাংলাদেশ ব্যাংকের সাপ্তাহিক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

বাংলাদেশের “গ্রস রিজার্ভ” ২৯.৯৭ বিলিয়ন ডলার। আইএমএফ নির্দেশিত পদ্ধতিতে বৈদেশিক মুদ্রার রিজার্ভ গণনায় সব ধরনের বৈদেশিক দায় ও ঋণ এবং রিজার্ভের অর্থ অন্য কোনো কাজে ব্যবহার করলে তা মূল রিজার্ভ থেকে বাদ যায়।

রিজার্ভ থেকে বাংলাদেশ বিমান ও শ্রীলঙ্কাকে কিছু অর্থ ঋণ দেওয়া হয়েছে। আবার সরকার রিজার্ভের অর্থে রপ্তানি উন্নয়ন তহবিলসহ তিনটি তহবিল গঠন করে পরিচালনা করছে বৈদেশিক মুদ্রায়।

এরপরও কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভের গ্রস হিসাবই এতদিন দিয়ে আসছিল। কিন্তু ডলার সংকটে পড়ে আন্তর্জাতিক মুদ্রা তহবিল-আইএমএফ থেকে ৪৭০ কোটি ডলার ঋণ পেতে তাদের কয়েকটি শর্ত মানতে হচ্ছে।

আইএমএফ রিজার্ভের হিসাবে বিপিএম৬ (ব্যালেন্স অব পেমেন্ট অ্যান্ড ইন্টারন্যাশনাল ইনভেস্টমেন্ট পজিশন) পদ্ধতি অনুসরণের পক্ষপাতি।

সেই কারণে এবার বিপিএম৬ পদ্ধতিতেও রিজার্ভের হিসাব দিল বাংলাদেশ ব্যাংক।

নানা কারণে গত জুলাই থেকে আমদানি নিয়ন্ত্রণ করে আসার পর গত মে শেষে গড়ে প্রতি মাসে ৬.১২ বিলিয়ন ডলার আমদানি দায় পরিশোধ করছে বাংলাদেশ। এ হিসাবে তিন মাসের আমদানি দায় মেটাতে বাংলাদেশের নিট রিজার্ভ প্রয়োজন ১৮ বিলিয়ন ডলার।

বিভিন্ন খাতে এমন শর্ত পূরণের লক্ষ্য নির্দিষ্ট করে দিয়ে আইএমএফ ৪৭০ কোটি মার্কিন ডলারের ঋণ প্রস্তাব অনুমোদন করে গত জানুয়ারি মাসের শেষে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *