আগামীকাল আখাউড়া-আগরতলা রেলপ্রকল্প উদ্বোধন করবেন শেখ হাসিনা ও নরেন্দ্র মোদি

আগামীকাল আখাউড়া-আগরতলা রেলপ্রকল্প উদ্বোধন করবেন শেখ হাসিনা ও নরেন্দ্র মোদি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: বাংলাদেশ আখাউড়া থেকে ভারতের আগরতলা পর্যন্ত একটি আন্তঃসীমান্ত ডুয়েলগেজ রেলপ্রকল্প উদ্বোধন করবেন দুই দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদি। বুধবার (১ নভেম্বর) সকাল ১১টায় ভার্চুয়ালি যুক্ত হয়ে যৌথভাবে প্রকল্পটি উদ্বোধন ঘোষণা করবেন তারা।

এদিন আখাউড়া-আগরতলা রেলপথ হয়ে প্রথমবারের মতো আখাউড়া গঙ্গাসাগর রেলওয়ে স্টেশন থেকে দুই চালকসহ ৬ জন কর্মকর্তা নিয়ে বাংলাদেশের একটি পণ্যবাহী ট্রেন ভারতের ত্রিপুরা রাজ্যের রাজধানী আগরতলার নিশ্চিন্তপুরে পৌঁছায়। এর মধ্যে দিয়ে এই রেলপথটি চূড়ান্তভাবে ট্রেন চলাচলের জন্যে উপযোগী বলে নিশ্চিত করেছেন বাংলাদেশ রেলওয়ে কর্মকর্তারা। এরই মধ্যে সোমবার (৩০ অক্টোবর) এই প্রকল্পের ট্রায়ালও অনুষ্ঠিত হয়েছে।

প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তাদের বরাত দিয়ে ভারতীয় গণমাধ্যম দ্য হিন্দুর এক প্রতিবেদনে বলা হয়েছে, এই রেলপথে একটি বড় এবং তিনটি ছোট সেতুও অন্তর্ভুক্ত। ১৫ কিলোমিটার দীর্ঘ এই রেল সংযোগ আন্তঃসীমান্ত বাণিজ্যকে উৎসাহিত করবে। সেই সঙ্গে ঢাকা হয়ে আগরতলা ও কলকাতার মধ্যে ভ্রমণের সময় উল্লেখযোগ্যভাবে কমাবে।

এক কর্মকর্তার বরাত দিয়ে খবরে আরও বলা হয়, বর্তমানে ট্রেনে আগরতলা থেকে কলকাতা পৌঁছাতে প্রায় ৩১ ঘণ্টা সময় লাগে। প্রকল্পটি চালু হলে তা কমে মাত্র ১০ ঘণ্টা হয়ে যাবে।

এদিকে প্রকল্প পরিচালক আবু জাফর মিয়া গণমাধ্যমে জানিয়েছেন, উদ্বোধনের পর প্রথম দিকে দুই দেশের মধ্যে পণ্যবাহী ট্রেন এবং পরে যাত্রীবাহী ট্রেন চলাচল করবে। তবে এখন পর্যন্ত এ বিষয়ে দিনক্ষণ ঠিক হয়নি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *