আজারবাইজানীয় জমি হস্তান্তর করতে হবে : তুরস্ক

আজারবাইজানীয় জমি হস্তান্তর করতে হবে : তুরস্ক

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, আর্মেনিয়ার দখল করা আজারবাইজানীয় জমি হস্তান্তর করতে হবে। শনিবার এক টুইট বর্তায় এই হুঙ্কার দিয়েছে আজারবাইজানের পক্ষ নেওয়া এই দেশটি। এমনই তথ্য জানিয়েছে আনাদুলু এজেন্সি।

আনাদুলু এজেন্সির এক প্রতিবেদনে বলা হয়, মন্ত্রণালয় একটি টুইট বার্তায় জানিয়েছে, আজারবাইজান সেনাবাহিনী বীরত্বপূর্ণ যুদ্ধ করেছে এবং দখলকৃত জমিগুলো মুক্ত করে দুর্দান্ত বিজয় অর্জন করেছে। আর্মেনিয়াকে এখন জমিগুলো তাদের আসল মালিকের কাছে হস্তান্তর করতে হবে। বাকুর প্রতি আঙ্কারার সমর্থনের পুনরাবৃত্তি করে মন্ত্রণালয়টি টুইট বার্তায় আরো বলেছে, আমরা আমাদের আজারবাইজানীয় তুর্কি ভাই-বোনদের পাশে দাঁড়াব।

পূর্ব ইউরোপে অবস্থিত নাগোর্নো-কারাবাখ নিয়ে দীর্ঘ তিন দশক ধরে বিরোধ চলে আসছে সাবেক সোভিয়েত রিপাবলিকের অংশ এই দেশ দুটির মধ্যে। যে জায়গাটির দখল নিয়ে দেশ দুটোর মধ্যে যুদ্ধ চলছে, সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার পর সেই অঞ্চল আর্মেনিয়ার সেনাবাহিনী দখল করে নিয়েছিল।

দুটো দেশই এই এলাকাটিকে তাদের নিজেদের অংশ বলে দাবি করে। ১৯৮৮ থেকে ৯৪ সাল পর্যন্ত যুদ্ধ চলার পর যুদ্ধবিরতি ঘোষণা করা হলেও থেমে থেমে সংঘর্ষ চলেছে। এলাকাটি নিয়ে কোনো ধরনের নিষ্পত্তি দুই দেশের মধ্যে হয়নি। আন্তর্জাতিকভাবে এই এলাকাটি আজারবাইজানের বলে স্বীকৃত। কিন্তু এটি পরিচালনা করে জাতিগত আর্মেনীয়রা।

পুরনো সংঘর্ষ নতুন করে তা আবারও জোরালো হয়ে ওঠে গত ২৭ সেপ্টেম্বর। দুই দেশের মধ্যে নতুন করে যুদ্ধ আরম্ভ হওয়ার পর থেকে তিনশ’র বেশি মানুষ মারা গেছেন এবং ৭০ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। সাম্প্রতিক সহিংসতার জন্য দেশ দুটি একে অপরকে দায়ী করে আসছে। বন্দী বিনিময় এবং মরদেহ উদ্ধারের সুযোগ তৈরি করার জন্য এই যুদ্ধবিরতিতে যাওয়ার সিদ্ধান্ত হয়। কিন্তু যুদ্ধবিরতি শুরুর কয়েক ঘণ্টা পরই গোলাবর্ষণের খবর পাওয়া গেছে। এতে বেশ কয়েকজন মারাও গেছে বলে জানা যায় আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *