আজ তিন দিনের সফরে সৌদি আরব যাচ্ছেন প্রধানমন্ত্রী

আজ তিন দিনের সফরে সৌদি আরব যাচ্ছেন প্রধানমন্ত্রী

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: প্রধানমন্ত্রী শেখ হাসিনা তিন দিনের সফরে আজ রবিবার সকালে সৌদি আরব যাচ্ছেন। ইসলামে নারীবিষয়ক আন্তর্জাতিক সম্মেলনে যোগ দেওয়াই তাঁর এ সফরের মূল লক্ষ্য। আগামীকাল সোমবার জেদ্দায় তিন দিনব্যাপী ওই সম্মেলন শুরু হচ্ছে। ইসলামিক সহযোগিতা সংস্থার (ওআইসি) সদর দপ্তরের সমন্বয়ে সৌদি আরব এ সম্মেলনের আয়োজন করছে।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন গত বৃহস্পতিবার ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে জানান, প্রধানমন্ত্রী প্রথমে মদিনায় যাবেন। তিনি সেখানে মহানবী (সা.)-এর রওজা মোবারক জিয়ারত এবং ফাতেহা পাঠ করবেন। প্রধানমন্ত্রী মক্কা থেকে জেদ্দায় গিয়ে ইসলামে নারীবিষয়ক সম্মেলনে অংশ নিবেন। এ ছাড়া তিনি মক্কায় গিয়ে পবিত্র ওমরাহ পালন করবেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, সম্মেলনে পাঁচটি বিষয় নিয়ে আলোচনা এবং ‘ইসলামে নারীবিষয়ক জেদ্দাহ ডকুমেন্ট’ প্রকাশিত হবে। প্রধানমন্ত্রীর সঙ্গে ওআইসি মহাসচিব হিসেন ব্রাহিম তাহা, ইরানের নারী ও পরিবারবিষয়ক ভাইস প্রেসিডেন্ট এনসিহ খাজালি, ওআইসি নারী উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক আফনান আলশুয়াইবি এবং সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান বৈঠক করবেন।

প্রধানমন্ত্রী জেদ্দায় সম্মেলনে যোগ দেওয়ার পাশাপাশি ‘ইসলামে নারী’ শীর্ষক প্রদর্শনীর উদ্বোধন এবং তাঁর সম্মানে আয়োজিত নৈশ ভোজে অংশ নিবেন। তিনি আগামী মঙ্গলবার সন্ধ্যায় ঢাকার উদ্দেশে রওনা হবেন এবং বুধবার সকালে ঢাকায় পৌঁছাবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *