আজ শাহবাগে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সর্বাত্মক অবস্থান কর্মসূচি

আজ শাহবাগে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সর্বাত্মক অবস্থান কর্মসূচি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন আজ বৃহস্পতিবার শাহবাগে সর্বাত্মক অবস্থান কর্মসূচি পালন করবে। ‘খুনি শেখ হাসিনার বিচারসহ’ চার দফা দাবিতে ‘রেজিস্ট্যান্স উইক’-এর অংশ হিসেবে সারা দেশে এই কর্মসূচি পালিত হবে বলে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক আবু বাকের মজুমদার জানিয়েছেন। কেন্দ্রীয়ভাবে সকাল ১০টায় শাহবাগে শুরু হবে এই কর্মসূচি।

আবু বাকের মজুমদার জানান, ১৫ আগস্ট, ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’-এর ব্যানারে সপ্তাহব্যাপী ‘রেজিস্ট্যান্স উইক’-এর অংশ হিসেবে সারাদেশে ‘সর্বাত্মক অবস্থান কর্মসূচি’ পালন করা হবে ।

সারাদেশের সকল ছাত্রজনতাকে উক্ত কর্মসূচি সফল করার আহবান জানিয়েছেন আবু বাকের।

চার দফা দাবিগুলো হলো-

১. ফ্যাসিবাদী কাঠামোকে ব্যবহার করে যেসব হত্যাকাণ্ড ঘটানো হয়েছে, সেগুলোর দ্রুত বিচার নিশ্চিত করতে বিশেষ ট্রাইব্যুনাল গঠন করতে হবে।

২. সংখ্যালঘুদের ওপর আওয়ামী লীগ ও চৌদ্দ দলসহ যারা পরিকল্পিত ডাকাতি ও লুণ্ঠনের মাধ্যমে গণ-অভ্যুত্থানকে বিতর্কিত করার প্রচেষ্টায় অংশগ্রহণ করেছে, তাদের বিচার নিশ্চিত করতে হবে।

৩. প্রশাসন ও বিচার বিভাগে যারা ছাত্র-জনতার অভ্যুত্থানে হামলা, মামলা, এবং হত্যাকাণ্ডকে বৈধতা দিয়েছে এবং ফ্যাসিবাদ বারংবার কায়েমের চেষ্টা করেছে, তাদের দ্রুততম সময়ে অপসারণ ও বিচার নিশ্চিত করতে হবে।

৪. প্রশাসন ও বিচার বিভাগে যারা এতদিন বৈষম্যের শিকার হয়েছেন তাদের জন্য সমান সুযোগ-সুবিধা নিশ্চিত করতে হবে।

কেন্দ্রীয় শহীদ মিনারে অবস্থান কর্মসূচি ছাত্রদলের
এদিকে বৃহস্পতিবার সকাল ১০টায় রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনারে অবস্থান কর্মসূচির ডাক দিয়েছে জাতীয়তাবাদী ছাত্রদল। ছাত্রদলের দফতর সম্পাদক জাহাঙ্গীর আলমের পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, তারা পিলখানা হত্যা, ২৮ অক্টোবর লগি বৈঠার তাণ্ডব, শাপলা চত্বরে রাতের অন্ধকারে আলেম ও মাদরাসা ছাত্র হত্যা, গণতান্ত্রিক আন্দোলনকে নিষ্ঠুরভাবে দমন করাসহ কোটা সংস্কার আন্দোলন ঘিরে হাসিনার বিচারের দাবিতে কর্মসূচি পালন করবে।

বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী অ্যালায়েন্স
বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী অ্যালায়েন্স জানিয়েছে, তারা বুধবার রাত থেকে ধানমন্ডি ৩২ ঘিরে কোনো ষড়যন্ত্র বা অস্থিতিশীল পরিবেশ অস্বাভাবিক গতিবিধি যেন না হয়, সেজন্য পাহারায় থাকবেন। ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক, বাংলাদেশ ইউনিভার্সিটি, ড্যাফোটিল ইনস্টিটিউট অব আইটিসহ ধানমন্ডির আশেপাশের সকল ইউনিভার্সিটির শিক্ষার্থীদের তারা ধানমন্ডি ৩২ এলাকায় জড়ো হওয়ার আহ্বান জানিয়েছে।

Related Articles