আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা নিশ্চিতে কাজ করছে সেনাবাহিনী

আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা নিশ্চিতে কাজ করছে সেনাবাহিনী

সেনাবাহিনীর চিফ অব জেনারেল স্টাফ লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান বলেছেন, বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় কার্যকরী অবদান রাখার পাশাপাশি বাংলাদেশ সেনাবাহিনী আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা নিশ্চিতে সহযোগী বন্ধুপ্রতীম দেশগুলোর সঙ্গে ঐক্যবদ্ধভাবে কাজ করে যাচ্ছে। এই উদ্যোগে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী আমাদের অন্যতম ঘনিষ্ঠ সহযোগী।

বৃহস্পতিবার (২ মে) বাংলাদেশ সেনাবাহিনী ও যুক্তরাষ্ট্রের প্যাসিফিক আর্মি কমান্ডের (ইউএসএআরপিএসি) যৌথ অংশগ্রহণে এক্সারসাইজ টাইগার লাইটনিংয়ের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।

লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান বলেন, অনুশীলন টাইগার লাইটনিং দুই দেশের সেনাবাহিনীর মধ্যে পারস্পরিক সমঝোতা বৃদ্ধিতে ভূমিকা রাখবে। ভবিষ্যতে সহযোগিতার ক্ষেত্রকে আরও বিস্তৃত করতে সহায়ক হবে।’

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) জানায়, বাংলাদেশ সেনাবাহিনী ও ইউএসএআরপিএসির যৌথ অংশগ্রহণে এক্সারসাইজ টাইগার লাইটনিংয়ের সমাপনী অনুষ্ঠান রাজেন্দ্রপুরের বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোর্ট অপারেশন ট্রেনিংয়ে (বিপসট) অনুষ্ঠিত হয়। এতে বিশেষ অতিথি হিসেবে ছিলেন ইউএসএআরপিএসির লেফটেন্যান্ট কর্নেল জসুয়া লং। এছাড়াও সমাপনী অনুষ্ঠানে কমান্ড্যান্ট বিপসট মেজর জেনারেল মো. নাসিম পারভেজ শুভেচ্ছা বক্তব্য রাখেন।

গত ২১ এপ্রিল থেকে শুরু হয়ে দুই সপ্তাহব্যাপী অনুষ্ঠিত এই অনুশীলনে কমান্ড পোস্ট অনুশীলনের প্রস্তুতি হিসেবে যুক্তরাষ্ট্র সেনাবাহিনীর মিলিটারি ডিসিসন প্রসেস এবং জাতিসংঘে প্রচলিত মিলিটারি প্লানিং প্রসেসের ওপর বিশেষ প্রশিক্ষণের আয়োজন করা হয়। এছাড়াও দুই দেশের সেনাবাহিনীর নির্বাচিত সদস্যদের কাউন্টার ইম্প্রোভাইজড এক্সক্লুসিভ ডিভাইস এবং ট্যাকটিক্যাল কমব্যাট ক্যাজুয়্যালিটি কেয়ার সংক্রান্ত বিষয়ের ওপর যৌথ প্রশিক্ষণ ও অভিজ্ঞতা বিনিময়ের আয়োজন ছিল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *