আট ঘণ্টা ঘুমিয়েও ক্লান্ত লাগছে?

আট ঘণ্টা ঘুমিয়েও ক্লান্ত লাগছে?

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: ঘুমের মাধ্যমে শরীর চার্জ নেয়। নিজের শারীরিক, মানসিক সুস্থতার জন্য ও অনুভূতিগত ভারসাম্যের জন্য ঘুম জরুরি। যেকোনও শারীরিক অসুস্থতা, মানসিক আঘাত বা বিপর্যয় কাটিয়ে ওঠার জন্য ঘুমের তুলনা নেই। বেঁচে থাকার জন্য ঘুম আবশ্যক। এ কারণে দিনে সাত থেকে আট ঘণ্টা ঘুমের পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

কেন ঘুমিয়ে উঠে ক্লান্ত লাগে

স্লিপ ইনারশিয়া বলে একটা ব্যাপার আছে। হয়তো আপনি মানসিকভাবে অস্থিরতা বা কোনো দুশ্চিন্তায় ভুগছেন। সেই দুশ্চিন্তা আর অস্থিরতা সচেতন মন থেকে অবচেতন মনে ঢুকে পড়ে। তখন আপনি গভীর নিদ্রায় ডুব দিতে পারেন না। ঘুম ভেঙে জেগে ওঠেন। আবার ঘুমাতে ঘুমাতে মাঝখান থেকে হয়তো পেরিয়ে যায় দুই ঘণ্টা।

‘স্লিপ হাইজিন’ ঠিক নেই। মানে, একেক দিন একেক সময় ঘুমাতে যাচ্ছেন। ঘুমাতে যাওয়ার আগে ‘স্ক্রিন টাইম’‘স্ক্রলিং’ চলছে। জীবনযাত্রা ও ডায়েট ঠিক নেই। এ কারণে হয়তো দিনে ঘুমাচ্ছেন। সন্ধ্যার পর ক্যাফেইন খাচ্ছেন।

ঘুমের রুটিন ঠিক করুন

ভালো ঘুমের জন্য কিছু নিয়ম মানা জরুরি। যেমন- প্রতিদিন একই সময় ঘুমাতে যান। একই সময় উঠুন। ঘর অন্ধকার আর শীতল রাখুন। আলো বা অতিরিক্ত তাপমাত্রা ঘুমের জন্য মোটেই সহায়ক নয়। আরামদায়ক পোশাক পরুন।

নিজেকে ‘হাইড্রেট’ রাখুন

প্রতিদিন ঘুম থেকে উঠে দুই গ্লাস পানি পানের অভ্যাস করুন। দীর্ঘ সময় পর শরীর পানি পেয়ে তার কার্যক্রম ভালোভাবে শুরু করতে পারবে। তাতে দিনেই যদি পানির চাহিদা পূরণ করেন, তাহলে দিনের শেষ ভাগে পানি খাওয়ার চাহিদা কম থাকবে। রাতে ঘুম ভেঙে বারবার বাথরুম যেতে হবে না। রাতে ঘুমানোর সময় হাতের কাছে এক গ্লাস পানি রাখুন। তৃষ্ণায় ঘুম ভাঙলে গ্লাসে চুমুক দিন।

স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস

সব সময় পাকস্থলীর তিন ভাগের এক ভাগ খাবার, এক ভাগ পানি দিয়ে পূর্ণ করবেন। আরেক ভাগ খালি রাখবেন। পেট ভরে খাওয়া ঠিক নয়।

খাদ্যতালিকা থেকে চিনি ও চিনিজাতীয় খাবার, ক্যাফেইন কমান। এগুলো নার্ভকে সজাগ রাখে। ফলে ঠিক মতো ঘুম হয় না। রাতের হালকা খাবার খান। খুব ভারী, অতিরিক্ত মসলাযুক্ত খাবার, তৈলাক্ত রেডমিট পারতপক্ষে কখনোই খাওয়া উচিত নয়। যদি খেতেই হয়, সামান্য খান। ঘুমানোর অন্তত তিন ঘণ্টা আগে ডিনার সারুন।

শারীরিক পরিশ্রম

আপনার জীবনযাত্রায় হাঁটাচলা, ব্যায়াম খুবই জরুরি। প্রতিদিন অন্তত ৪৫ মিনিট জোরে হাঁটুন। সাইকেল চালাতে পারলে আরও ভালো। আর সবচেয়ে ভালো সাঁতার কাটা। সাঁতারে শরীরের সব অঙ্গ উপকৃত হয়।

নিজেকে শান্ত রাখুন

‘ইমোশনাল ম্যানেজমেন্ট’ শিখুন। উত্তেজনা পরিহার করুন। নিজেকে শান্ত রাখুন। ঘুমানোর দুই ঘণ্টা আগে থেকে মুঠোফোন, ল্যাপটপ থেকে দূরে থাকুন। বিছানায় ‘স্ক্রিনটাইম’ নয়। জার্নাল লিখতে পারেন। আগামীকালের গুরুত্বপূর্ণ কাজগুলো লিখতে পারেন। সারা দিনের একটি উল্লেখযোগ্য কথা, ঘটনা বা অনুপ্রেরণা জাগানোর মতো কিছু লিখে রাখতে পারেন। যেটা দিয়ে আপনি দিনটাকে মনে রাখতে চান।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *