আন্তর্জাতিক স্বীকৃতির আরও কাছাকাছি তালেবান : আফগান পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক স্বীকৃতির আরও কাছাকাছি তালেবান : আফগান পররাষ্ট্রমন্ত্রী

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : আফগানিস্তানের ক্ষমতা দখলের পর থেকে এখন পর্যন্ত কোনো আন্তর্জাতিক স্বীকৃতি পায়নি তালেবান। তবে সে অপেক্ষা শেষ হতে চলেছে। খুব শিগগীর আন্তর্জাতিক স্বীকৃতি পাচ্ছে গোষ্ঠীটি বলে দাবি করেছেন পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে পাকিস্তানি গণমাধ্যম ডন।

নরওয়ের অসলোতে পশ্চিমা শক্তিগুলোর সঙ্গে আলোচনা থেকে ফিরে আসার পর আমির খান মুত্তাকি বার্তা সংস্থা এএফপিকে দেওয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেন আমির খান মুত্তাকি। তিনি বলেন, তালেবানের আন্তর্জাতিক স্বীকৃতি পাওয়ার ক্ষেত্রে শর্ত রয়েছে। তবে সেই স্বীকৃতি পাওয়া যাবে।

এসময় আফগানিস্তানের মানবিক সংকট প্রশমনে সহায়তার জন্য দেশটির জব্দ সম্পদ অবমুক্ত করতে ওয়াশিংটনের প্রতি আহ্বান জানিয়েছেন তালেবানের পররাষ্ট্রমন্ত্রী।

২০ বছরের বিদেশি দখলদারির পর আফগানিস্তান থেকে মার্কিন নেতৃত্বাধীন বাহিনী প্রত্যাহারের মধ্য দিয়ে গত বছরের মধ্য আগস্টে ক্ষমতা তালেবানের হাতে যায়। এরপর গত সেপ্টেম্বরে সরকার গঠনের ঘোষণা দেয় গোষ্ঠীটি। কিন্তু তালেবানের এ সরকারকে বিশ্বের কোনো দেশ এখন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেয়নি।

আমির খান মুত্তাকি সাক্ষাৎকারে জানান, আফগানিস্তানের নতুন শাসকগোষ্ঠী ধীরে ধীরে আন্তর্জাতিক গ্রহণযোগ্যতা অর্জন করছে। আমরা সেই লক্ষ্যের কাছাকাছি এসেছি।

গত মাসের শেষ দিকে নরওয়ের অসলোতে পশ্চিমা কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করেন আফগান তালেবানের সদস্যরা। আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পর এই প্রথম ইউরোপের মাটিতে পশ্চিমা কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করলো তারা।

অসলো আলোচনার বিষয়ে নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী অ্যানিকেন হুইটফেল্ড বলেছিলেন, এ বৈঠক তালেবানকে বৈধতা দেওয়া বা স্বীকৃতির প্রতিনিধিত্ব করে না। তবে তাদের অবশ্যই আফগানিস্তানের কার্যত কর্তৃপক্ষের সঙ্গে কথা বলতে হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *