আল-আকসায় পশ্চিম তীরের ফিলিস্তিনিদের প্রবেশে নিষেধাজ্ঞা

আল-আকসায় পশ্চিম তীরের ফিলিস্তিনিদের প্রবেশে নিষেধাজ্ঞা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : পবিত্র রমজান মাসের প্রথম জুমার নামাজ উপলক্ষে ইসরায়েলি কর্তৃপক্ষ শুক্রবার অধিকৃত পশ্চিম তীরের ফিলিস্তিনিদের আল-আকসা মসজিদে প্রবেশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। অঞ্চলগুলোতে সরকারি কার্যক্রমের সমন্বয়কারীর বিবৃতি এবং প্রত্যক্ষদর্শীদের কাছ থেকে এ তথ্য জানা গেছে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, পূর্ব জেরুজালেমের দিকে যাওয়ার চেকপয়েন্টগুলোতে ইসরায়েলি বাহিনী মোতায়েন করা হয়েছে, যেখানে আল-আকসা মসজিদ অবস্থিত। সৈন্যরা তাদের পরিচয় যাচাই করেছে এবং তাদের অনেকের প্রবেশ নিষিদ্ধ করেছে।

৬০ বছর বয়সী ফিলিস্তিনি আবদেলাজিজ আল-আসাদ জানিয়েছেন, তিনি বেশ কয়েকবার উত্তর জেরুজালেমের কালান্দিয়ায় ইসরায়েলি সামরিক চেকপয়েন্ট অতিক্রম করার চেষ্টা করেছেন। কিন্তু ইসরায়েলি বাহিনী তার পরিচয় যাচাই করে তাকে প্রবেশে বাধা দেয়।

আল-আসাদ বলেছেন, ‘ইসরায়েল দাবি করে যে তারা ফিলিস্তিনিদের সুযোগ-সুবিধা প্রদান করে। কিন্তু প্রকৃতপক্ষে এটি একটি মিথ্যা। যা ঘটছে তা আন্দোলনের ওপর নিষেধাজ্ঞা এবং উপাসনায় প্রতিরোধ।’

পবিত্র রমজান মাসে আল-আকসা মসজিদে প্রবেশের বিষয়ে সোমবার ফিলিস্তিনিদের ওপর ইসরাইল বিভিন্ন বিধি-নিষেধ ঘোষণা করেছে। অঞ্চলগুলোতে সরকারি কার্যক্রমের সমন্বয়কারী মেজর জেনারেল ঘাসান আলিয়ান সোমবার এক বিবৃতি জারি করেন। সেখানে বলা হয়েছে, ‘সব বয়সের নারী, ১২ বছর পর্যন্ত ছেলেশিশু এবং ৫৫ বছরের বেশি বয়সী পুরুষদের রমজান মাসে আল-আকসা মসজিদে অনুমতি ছাড়াই প্রবেশ করতে দেওয়া হবে।’

অন্যদিকে গাজার বিষয়ে বিবৃতিতে বলা হয়েছে, ইসরায়েল আল-আকসা মসজিদে প্রবেশের জন্য রবিবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত ৫০ বছর বা তার বেশি বয়সী নারীদের এবং ৫৫ বা তার বেশি বয়সী পুরুষদের জন্য একটি ‘সীমিত কোটা’ আরোপ করেছে।

প্রসঙ্গত, ফিলিস্তিনি শহরে বারবার ইসরায়েলি সামরিক অভিযানের মধ্যে সাম্প্রতিক মাসগুলোতে অধিকৃত পশ্চিম তীরে উত্তেজনা বাড়ছে। ফিলিস্তিনি পরিসংখ্যান অনুসারে, এই বছরের শুরু থেকে ইসরায়েলের গুলিতে প্রায় ৯০ ফিলিস্তিনি নিহত হয়েছে। একই সময়ে পৃথক হামলায় ১৪ জন ইসরায়েলি নিহত হয়েছে।

  • সূত্র : আনাদোলু এজেন্সি

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *