আল-আকসা মসজিদ পরিদর্শন করলেন বিদেশি কূটনীতিকরা

আল-আকসা মসজিদ পরিদর্শন করলেন বিদেশি কূটনীতিকরা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : আল-আকসা মসজিদে ফিলিস্তিনি ও ইসলামিক ওয়াকফ কর্মকর্তাদের সাথে দেখা করেছেন বিদেশি কূটনীতিকদের একটি বড় প্রতিনিধি দল। হারাম আল-শরীফ নামে পরিচিত অধিকৃত পূর্ব জেরুজালেমে অবস্থিত এই মসজিদটির স্থিতাবস্থা বজায় রাখার প্রতি সমর্থন জানানোর উদ্দেশ্যে তারা পবিত্র এই মসজিদ প্রাঙ্গণে যান। খবর দ্য নিউ আরব

১৮ জানুয়ারি, বুধবার সকালে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), ইউরোপীয় দেশগুলো, দক্ষিণ আমেরিকা এবং অস্ট্রেলিয়ার কূটনীতিকরা মসজিদ প্রাঙ্গণে যান। তারা মসজিদের কর্মকর্তাদের সাথে বৈঠক করেন।

জানুয়ারির শুরুতে ইসরায়েলের কট্টর ডানপন্থী নিরাপত্তামন্ত্রী ইতামার বেন-গভির আল-আকসা প্রাঙ্গণে যাওয়ার পর বিশ্বজুড়ে ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়। পরবর্তীতে ইসরায়েলে নিযুক্ত জর্ডানের রাষ্ট্রদূতসহ দুই কূটনীতিকের আল-আকসা যেতে বাধা দেয় ইসরায়েল। এরই মধ্যে বুধবার বিদেশি কূটনীতকরা মসজিদটি পরিদর্শন করেন।

এই প্রসঙ্গে মুফতি মুহাম্মদ হুসেইনি দ্য নিউ আরবকে বলেন, ‘তারা এখানে আল-আকসায় ঘটে যাওয়া ঘটনা, বেন-গভিরের মসজিদ পরিদর্শন এবং ইসরায়েলি কর্মকর্তাদের অন্যান্য উস্কানি সম্পর্কে প্রত্যক্ষ করতে এবং শুনতে এসেছিলেন।’

এদিকে গাজা এবং পশ্চিম তীরের ইইউ প্রতিনিধি দলের প্রধান সোভেন কুহেন ভন বার্গসডর্ফ এই সফর সম্পর্কে কোনো মন্তব্য করতে রাজি হননি।

এই ঘটনার একদিন আগে, ইসরায়েলি পুলিশ তেল আবিবে নিযুক্ত জর্ডানের রাষ্ট্রদূতের পবিত্র স্থানটি পরিদর্শনে বাধা দিয়েছিলেন। তিনি দাবি করেছেন, মসজিদ সফরের বিষয়ে আগে থেকেই কিছু না জানানোয় রাষ্ট্রদূতকে প্রবেশ করতে দেওয়া হয়নি।

উল্লেখ্য, ১৯৬৭ সালের যুদ্ধে পূর্ব জেরুজালেমসহ পশ্চিম তীর দখল করে নেয় ইসরায়েল। পরবর্তীতে আন্তর্জাতিক আইন এবং আন্তর্জাতিক সম্প্রদায়কে উপেক্ষা করে এই এলাকাগুলো অবৈধভাবে নিজেদের সাথে সংযুক্ত করতে বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে ইসরায়েল সরকার। তবে আল-আকসা প্রাঙ্গণ জর্ডানের তত্ত্বাবধানে ও জেরুসালেম ইসলামি ওয়াকফ দ্বারা পরিচালিত। কিন্তু ইসরায়েল বিভিন্ন উপায়ে মসজিদের স্থিতাবস্থা পরিবর্তনের চেষ্টা করছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *