ইইউ’র ৮,৫০০ কোটি ডলারের অস্ত্র সৌদি ও আমিরাতের কাছে

ইইউ’র ৮,৫০০ কোটি ডলারের অস্ত্র সৌদি ও আমিরাতের কাছে

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ থেকে আট হাজার ৬৭০ কোটি ডলারের অস্ত্র কিনেছে সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত। ২০১৫ সাল থেকে এ কেনাবেচা হয়েছে। অনলাইন পত্রিকা মিডল ইস্ট আই এ খবর দিয়েছে। পত্রিকাটি বলছে, ২০১৫ সাল থেকে সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাতের কাছে আট হাজার ৬৭০ কোটি ডলারের অস্ত্র বিক্রি করেছে ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ। ইইউভুক্ত ২১টি দেশ থেকে সৌদি আরব এ অস্ত্র কিনেছে।

মিডল ইস্ট আই বলছে, ইউরোপীয় ইউনিয়নের এসব দেশ সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের কাছে যে অস্ত্র বিক্রি করেছে তার শতকরা মাত্র দুই ভাগ ইয়েমেনের ত্রাণ সহায়তার জন্য জাতিসংঘ তহবিলে দিয়েছে। এর মধ্যে ২০১৫ ও ২০১৬ সালে ইইউভুক্ত দেশগুলো জাতিসংঘে যে অর্থ সহায়তা দিয়েছে তার চেয়ে ৫৫ গুণ বেশি অর্থ আয় করেছে অস্ত্র বিক্রি করে।

ব্রিটেন এবং ইউরোপীয় ইউনিয়নের বহু দেশ বার বার বলছে যে, ইয়েমেন সংকটের কোনো সামরিক সমাধান নেই কিন্তু তারা সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের কাছে ঠিকই অস্ত্র বিক্রি করে চলেছে। তাদের এসব অস্ত্র সরবরাহের কারণে দীর্ঘদিন ধরে যুদ্ধ চালিয়ে যাওয়ার শক্তি পাচ্ছে সৌদি আরব। রপ্তানি করা অস্ত্রের মধ্যে গুলি-বোমা থেকে শুরু করে জঙ্গিবিমান এবং বিশেষায়িত সামরিক সরঞ্জাম রয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *