ইতালিতে মসজিদ রূপান্তরে কট্টরপন্থিদের বাধা

ইতালিতে মসজিদ রূপান্তরে কট্টরপন্থিদের বাধা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ইতালি উত্তরাঞ্চলীয় শহর বেরগামোতে সাবেক হাসপাতালের চ্যাপেলকে মসজিদে রূপান্তর করার উদ্যোগে বাধা দিয়েছে দেশটির কট্টর ডানপন্থি লিগ পার্টি। মুসলিম অ্যাসোসিয়েশনের উদ্যোগে মসজিদে রূপান্তরের এ প্রস্তাবে বাধা দিয়েছে তারা। রোববার বেরগামোতে এ ঘটনা ঘটেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এ মাসের গত সপ্তাহেই স্থানীয় একটি হাসপাতাল ওই চ্যাপেল ভবনটি নিলামে তোলে। রোমান অর্থোডক্স গির্জা ওই ভবনটিকে তাদের ধর্মীয় প্রাথর্নাগৃহ (চ্যাপেল) হিসেবে ব্যবহার করে আসছিল। কিন্ত স্থানীয় এক হাসপাতাল ভবনটি বিক্রি করে দিতেই নিলামে তুলেছিল। যেখানে ওই ভবনটির জন্য সবচেয়ে বেশি দর প্রস্তাব করে মুসলিম অ্যাসোসিয়েশনটি। এতে দর প্রস্তাবে রোমান অর্থোডক্স গির্জা পেছনে পড়ে যায়। এরপরই শুরু হয় বিপত্তি।

২০০৪ সালে পাস হওয়া সাংস্কৃতিক স্থাপনা রক্ষা আইন ব্যবহার করে ওই ভবনটি বিক্রির প্রক্রিয়া তারা বন্ধ করবে বলে ঘোষণা দেয় বিত্তশালী লাম্বার্ডি অঞ্চলের লিগ নেতারা। বেরগামো শহরটি লাম্বার্ডি অঞ্চলভুক্ত। লিগের নেতা লাম্বার্ডির প্রেসিডেন্ট আত্তিলিও ফোনতানা টুইটারে লিখেছেন, “আমি কখনোই একটি গির্জাকে বিক্রির জন্য দিবো না। এটি কতো স্পর্শকাতর একটি ইস্যু হাসপাতালটির ব্যবস্থাপকরা তা বুঝতে পারেননি বলে আমি বিস্মিত। “যাইহোক, আমরা আমাদের আপত্তি জানানোর (বিক্রির বিষয়ে) অধিকার ব্যবহার করবো এবং এ বিষয়ে আপিলের কোনো সুযোগ থাকবে না।” তার এই সিদ্ধান্তের ফলে লাম্বার্ডি অঞ্চল এখন আইনগতভাবে ওই ভবনটি কিনতে বাধ্য থাকবে।

এদিকে বেরগামোর মুসলিম গোষ্ঠী এ বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনো প্রতিক্রিয়া দেখায়নি বলে জানিয়েছে রয়টার্স।

”ইতালির সংস্কৃতি ও সমাজ ইসলামের মাধ্যমে নির্মূল হওয়ার ঝুঁকির মধ্যে আছে” বলে চলতি বছরের প্রথমদিকে একটি উস্কানিমূলক বক্তব্য দিয়েছেন লিগের নেতা মাত্তেও সালভিনি। এক বিবৃতিতে তিনি বলেছিলেন, “ইসলামিকরণ যদি এভাবে সম্প্রসারিত হতে থাকে (যাকে এখনও পর্যন্ত অবমূল্যায়ন করা হচ্ছে) তবে হাজার বছরের ইতিহাস বিলুপ্ত হওয়ার ঝুঁকির মধ্যে পড়বে।” তারা এ বক্তব্যে ইতালির সংখ্যালঘু মুসলমানরা ক্ষোভ প্রকাশ করেছিলো তখন।

রোমান ক্যাথলিক অধ্যুষিত ইতালিতে মুসলিমরা ছোট সংখ্যালঘু একটি সম্প্রদায়। দেশটিতে ২০২০ সালের মধ্যে মুসলিম জনসংখ্যার পরিমাণ চার দশমিক নয় শতাংশ হতে পারে বলে জানাচ্ছে পিউ রিসার্চ সেন্টার।

অবশ্য দেশটির ইসলামিক অ্যাসোসিয়েশন অভিযোগ জানিয়ে বলেছে, স্থানীয় ভবন নিয়ন্ত্রণ আইন মসজিদ নির্মাণের জন্য অনুমতি পাওয়ার পথ প্রায় বন্ধ করে দিয়েছে, এর অর্থ এই দাঁড়াচ্ছে যে নামাজের জন্য তাদের প্রায় গ্যারাজের মতো স্থাপনাই ব্যবহার করতে হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *