ইতালি উপকূলে অভিবাসীবাহী নৌকাডুবি, ৪০ জন নিখোঁজ

ইতালি উপকূলে অভিবাসীবাহী নৌকাডুবি, ৪০ জন নিখোঁজ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ইউরোপীয় দেশ ইতালিতে ভূমধ্যসাগরের উপকূলীয় দ্বীপ ল্যাম্পেদুসায় অভিবাসীবাহী নৌকাডুবি হয়েছে। এ ঘটনায় ৪০জন অভিবাসী নিখোঁজ রয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ।

শুক্রবার এক বিবৃতিতে জাতিসংঘ এ তথ্য জানায় বলে খবর প্রকাশ করে বার্তা সংস্থা এএফপি।

নৌকাডুবির ঘটনায় নিখোঁজদের মধ্যে অন্তত একটি নবজাতক শিশু রয়েছে বলে জানিয়েছে ইতালিতে নিযুক্ত জাতিসংঘের জাতিসংঘের শরণার্থী সংস্থার প্রতিনিধি চিয়ারা কার্ডোলেত্তি।

জাতিসংঘের অভিবাসন সংস্থা আইওএম-এর মুখপাত্র ফ্লাভিও ডি গিয়াকোমো বলেন, তিউনিসিয়ার স্ফ্যাক্স থেকে ইতালির উদ্দেশ্যে আসা জাহাজটিতে ৪৬ জন অভিবাসী ছিলেন। প্রবল ঢেউ ও বাতাসের কারণে নৌকাটি ডুবে যায়।

জীবিতদের মধ্যে কয়েকজনকে ইতালির দ্বীপ ল্যাম্পেদুসায় নিয়ে যাওয়া হয়েছে এবং অন্যদের তিউনিসিয়ায় ফিরিয়ে আনা হয়েছে বলে জানান তিনি।

গিয়াকোমো আরও বলেন, নিখোঁজদের মধ্যে সাতজন নারী ও একজন নাবালক শিশু রয়েছে। আর যারা বেঁচে আছেন তারা সবাই প্রাপ্তবয়স্ক পুরুষ।

আইওএম-এর এই মুখপাত্র বলেন, “আমরা নভেম্বর থেকে তিউনিসিয়ার রুট দিয়ে তিউনিসিয়ানদের তুলনায় সাব-সাহারান আফ্রিকা থেকে অভিবাসীদের বেশি আগমন লক্ষ্য করেছি।“ মূলত তিউনিসিয়া গিয়ে সাব-সাহারান আফ্রিকার লোকেরা জাতিগত বৈষম্যের শিকার হওয়ায় এই মানুষগুলোই জীবনের ঝুঁকি নিয়ে পালিয়ে যাওয়ার কারণে অভিবাসীদের সংখ্যা বাড়ছে বলেও জানান তিনি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *