ইরানের হামলায় পাকিস্তানে দুই শিশু নিহত

ইরানের হামলায় পাকিস্তানে দুই শিশু নিহত

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : প্রতিবেশী ইরানের হামলায় পাকিস্তানে দুই শিশু নিহত ও তিনজন আহত হয়েছে। স্থানীয় সময় মঙ্গলবার(১৬ জানুয়ারি) এই হামলার ঘটনা ঘটে। ইরান জানিয়েছে, তারা জঙ্গি গোষ্ঠী জইশ আল-আদলের দুটি ঘাঁটিকে লক্ষ্য করে এই হামলা চালিয়েছিল। তবে পাকিস্তান এই দাবি প্রত্যাখ্যান করে বলেছে, ইরান বেআইনিভাবে এই কাজ করেছে, যার পরিণতি গুরুতর হতে পারে।

ইরাক ও সিরিয়ার পর পাকিস্তান তৃতীয় দেশ, যেটি গত কয়েকদিনের মধ্যে ইরানি হামলার শিকার হয়েছে। পাকিস্তানে ইরানের ক্ষেপণাস্ত্র হামলা প্রায় নজিরবিহীন। মঙ্গলবারের এই হামলা দুই দেশের সীমান্তবর্তী বেলুচিস্তানের বিশাল দক্ষিণ-পশ্চিম প্রদেশের একটি গ্রামে আঘাত হানে। পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় ইরানের আকাশসীমা লঙ্ঘনের জন্য তীব্র নিন্দা জানিয়েছে।

হামলার ঘটনাটিকে সম্পূর্ণভাবে অগ্রহণযোগ্য বলে অভিহিত করে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় আরো বলেছে, ‘পাকিস্তান ও ইরানের মধ্যে যোগাযোগের বেশ কয়েকটি চ্যানেল থাকা সত্ত্বেও এই বেআইনি কাজটি সংঘটিত হয়েছে।’ পাকিস্তান তেহরানে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট একজন ঊর্ধ্বতন কর্মকর্তার কাছে প্রতিবাদ জানিয়ে বলেছে, ‘পাকিস্তানের সার্বভৌমত্বের এই নির্মম লঙ্ঘন এবং এর পরিণতির দায় ইরানের ওপরই বর্তাবে।’

পাকিস্তান ও ইরান অল্প জনবসতিপূর্ণ অঞ্চলে কয়েক দশক ধরে সশস্ত্র বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীর সঙ্গে যুদ্ধ করেছে, যার মধ্যে রয়েছে জইশ আল-আদল সশস্ত্র গোষ্ঠী।
দুই দেশের ভাগ করা সীমান্তের উভয় পাশের নিরাপত্তা দীর্ঘকাল ধরে নিশ্চত করাটা উভয় সরকারের জন্য উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে।

তেহরান অভিযোগ করেছে, গোষ্ঠীটি গত মাসে সীমান্তের হামলা চালিয়েছিল। ওই হামলায় বেশ কয়েকজন ইরানি পুলিশ কর্মকর্তা নিহত হয়। ওই সময় ইরানের স্বরাষ্ট্রমন্ত্রী আহমাদ ওয়াহিদি বলেন, ‘এর সঙ্গে জড়িত জঙ্গিরা পাকিস্তান থেকে এ দেশে প্রবেশ করেছে।’

জাইশ আল-আদল সশস্ত্র গোষ্ঠীটি সবচেয়ে সক্রিয় এবং প্রভাবশালী। মার্কিন জাতীয় গোয়েন্দা সংস্থার পরিচালকের অফিস অনুসারে, গোষ্ঠীটি সিস্তান-বেলুচেস্তানে কাজ করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *