ইসরাইলিদের জন্য ভিসা সীমিত করেছে যুক্তরাষ্ট্র

ইসরাইলিদের জন্য ভিসা সীমিত করেছে যুক্তরাষ্ট্র

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ফিলিস্তিনি বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে সহিংসতার অভিযোগে যুক্তরাষ্ট্র ইসরাইলের ২০টিরও বেশি ব্যক্তি বা সংস্থার ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে।

মার্কিন যুক্তরাষ্ট্র বুধবার অধিকৃত পশ্চিম তীরে ফিলিস্তিনিদের বিরুদ্ধে সহিংস কর্মকাণ্ডের অভিযোগে ইসরাইলিদের বিরুদ্ধে নতুন ভিসা সীমিত করেছে। একইসাথে যুক্তরাষ্ট্র ইসরাইলকে ওইসব ব্যক্তি বা সংস্থারকে জবাবদিহিতার আহ্বান জানিয়েছে।

মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার সাংবাদিকদের বলেন, ‘ফিলিস্তিনের বেসামরিক নাগরিকদের ওপর সহিংসতার মাত্রা বৃদ্ধি পাওয়ায় ইসরাইল সরকারকে জবাবদিহি করতে হবে। অত্যন্ত দুঃখজনক বিষয় হচ্ছে, গত কয়েক মাস ধরে আমরা দেখেছি কিভাবে ইসরাইলি সেনাবাহিনী নির্বিচারে গুলি ও বোমা হামলা চালিয়ে ফিলিস্তিনের নিরীহ নাগরিকদের হত্যা করছে।’

এই কারণে ইসরাইলি নির্দিষ্ট কিছু সংস্থা ও ব্যক্তি এবং তাদের প্রিয়জনদের মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশে ভিসা সীমিত করা হচ্ছে।

মিলার বলেন, ইসরাইলে সরকার, ‘পশ্চিম তীরে বসতি স্থাপনকারীদের সহিংসতা দমনের জন্য কিছু পদক্ষেপ’ নিয়েছে। যেমন কিছু অপরাধীকে তারা গ্রেফতার করেছে।

তিনি আরো বলেন, তবে ইসরাইল সরকারের এইসব পদক্ষেপ যথেষ্ট ছিল না।

বুধবারের নতুন নিষেধাজ্ঞার আওতায় ব্যক্তিদের মধ্যে আছেন, সাবেক ইসরাইলি প্রতিরক্ষা বাহিনীর সৈনিক ইলোর আজরিয়া। তিনি ২০১৬ সালে আহত একজন ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করার জন্য দোষী সাব্যস্ত এবং নয় মাসের কারাদণ্ডে দণ্ডিত হন।

মার্কিন আইন অনুসারে, এই বিধি-নিষেধের আওতাভূক্ত অন্যান্য ব্যক্তিদের নাম প্রকাশ্যে শনাক্ত করা হয়নি।

গত ৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী হামাসের নজিরবিহীন হামলার পর গাজা উপত্যকায় ইসরাইল প্রতিশোধমূলক পাল্টা হামলা চালিয়ে প্রায় ৩৯ হাজারের ও বেশি বেসামরিক নাগরিককে হত্যা করেছে। এদের বেশিরভাগই মহিলা ও শিশু।

সূত্র : বাসস

Related Articles