ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্নের বিষয়ে ৫০ দেশকে ইরানের চিঠি

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্নের বিষয়ে ৫০ দেশকে ইরানের চিঠি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: আবারও বিশ্ব নেতাদের গাজা উপত্যকায় ইসরায়েলের হামলার বিষয়ে সতর্ক করলেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। এ বিষয়ে গতকাল সোমবার (২০ নভেম্বর) রাশিয়া, চীন, তুরস্ক, কাজাখস্তান, দক্ষিণ আফ্রিকা, কেনিয়া ও জর্ডানসহ বিশ্বের ৫০টি দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানদের কাছে চিঠি পাঠান তিনি। চিঠিতে তিনি ইসরায়েলের সঙ্গে বাণিজ্যিক ও রাজনৈতিক সম্পর্ক ছিন্ন করার আহ্বান জানান। ইরানের বার্তা সংস্থা তেহরান টাইম্‌সে এ তথ্য জানানো হয়।

ইরানের প্রেসিডেন্ট চিঠিতে লেখেন, ‘সরকার (ইসরায়েল) স্বেচ্ছায় তার অপরাধ বন্ধ করবে না। তাই আমাদের এই গণহত্যা বন্ধ করতে তাদেরকে বাধ্য করতে হবে। ইসরায়েলি নৃশংসতার অবসান ঘটাতে বিশ্বের সবগুলো দেশের উচিত তাদের সব উপায় অবলম্বন করা। সেক্ষেত্রে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের নৃশংসতা বন্ধ করতে তেল আবিবের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার বিকল্প নেই।

গত ৪৫ দিনেরও বেশি সময় ধরে অবরুদ্ধ গাজা উপত্যকার হাজার হাজার মানুষকে নৃশংসভাবে হত্যা করার জন্য ইসরায়েলের তীব্র নিন্দা জানান ইরানের প্রেসিডেন্ট। তিনি এই অপরাধযজ্ঞে প্রকাশ্য সমর্থন দেওয়ার জন্য পশ্চিমা দেশগুলোরও কঠোর সমালোচনা করেন এবং বলেন, পশ্চিমা দেশগুলো মানবাধিকার ও নৈতিকতার ব্যাপারে যে দ্বৈত নীতি গ্রহণ করেছে ‘গাজা যুদ্ধ’ তার প্রমাণ।

গত ৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস ইসরায়েলে আকস্মিক হামলা চালালে দেশটির এক হাজার ২০০ মানুষ নিহত হন। হামাসের হামলার জবাবে ওই দিন থেকেই অবরুদ্ধ গাজা উপত্যকায় ব্যাপক বোমা হামলা শুরু করে ইসরায়েল। এতে গাজায় এখন পর্যন্ত নিহত মানুষের সংখ্যা ১৩ হাজার ৩০০ ছাড়িয়েছে। যাদের অধিকাংশ নারী ও শিশু।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *