ইসরায়েল তার সীমা অতিক্রম করেছে: ইরানের প্রেসিডেন্ট

ইসরায়েল তার সীমা অতিক্রম করেছে: ইরানের প্রেসিডেন্ট

পাথেয় টুয়েন্টিফোর ডটকম: সোশ্যাল মিডিয়ায় একটি পোস্টে রাইসি বলেছেন, ‘জায়নবাদী শাসকের অপরাধগুলো সীমা অতিক্রম করেছে যা সবাইকে পদক্ষেপ নিতে বাধ্য করতে পারে। ওয়াশিংটন আমাদের কিছু না করতে বলে, কিন্তু তারা ইসরায়েলকে ব্যাপক সমর্থন দিয়ে চলেছে।’

রাইসি আরও বলেন, ‘মার্কিন প্রতিরোধের জন্য অক্ষশক্তিকে বার্তা পাঠিয়েছে কিন্তু যুদ্ধক্ষেত্রে স্পষ্ট প্রতিক্রিয়াও দেখা গেছে।’

গাজায় ইসরায়েলের ভয়াবহ সামরিক অভিযান উদ্বেগ বাড়িয়েছে যে আরও ফ্রন্ট লাইন খোলা হবে। এদিকে হামাসের পাশাপাশি লেবাননের হিজবুল্লাহর সঙ্গেও মিত্রতা রয়েছে ইরানের। তারা সাম্প্রতিক সপ্তাহগুলোতে ইসরায়েলের সঙ্গে গোলাগুলিও করেছে।

বিশেষজ্ঞরা বলছেন, ইরান যখন ইসরায়েল-হামাস যুদ্ধে টেনে নেওয়ার বিষয়ে সতর্ক রয়েছে, তবে এই অঞ্চলে সমর্থনকারী মিলিশিয়ারা স্বাধীনভাবে হস্তক্ষেপ করলে এটি সম্পূর্ণ নিয়ন্ত্রণে নাও থাকতে পারে। কারণ হামাস প্রচণ্ড আক্রমণের শিকার হয় এবং গাজায় মৃতের সংখ্যা কেবলই বাড়তে থাকে।

ইসরায়েলে ৭ই অক্টোবর হামাসের হামলার প্রথম দিকে, হত্যাকাণ্ডে ইরানের সম্ভাব্য সম্পৃক্ততা নিয়ে প্রশ্ন উঠেছে। তেহরান সেই সময়ে অভিযানের প্রশংসা করলেও হামলায় জড়িত থাকার বিষয় অস্বীকার করেছে।

মার্কিন গোয়েন্দাদের প্রাথমিক প্রতিবেদনে বলা হয়েছে, ইরানি কর্মকর্তারা হামাসের হামলায় বিস্মিত হয়েছিল এবং তেহরান তার পরিকল্পনা, সংস্থান বা অনুমোদনের সঙ্গে সরাসরি জড়িত ছিল না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *