ই-পাসপোর্টে আর থাকছে না স্বামী-স্ত্রীর নাম

ই-পাসপোর্টে আর থাকছে না স্বামী-স্ত্রীর নাম

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: ই-পাসপোর্টে থেকে স্বামী বা স্ত্রীর নাম অপরাসারণ, দত্তক সন্তানের ক্ষেত্রে লিগ্যাল গার্ডিয়ানের নাম অন্তভূক্ত ও কিউআর কোড অপসারণের সিদ্ধান্ত নিয়েছে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর। সম্প্রতি অধিদপ্তরের পাসপোর্ট শাখার সহকারী পরিচালক (পাসপোর্ট) মো. সাদ্দাম হোসেনের স্বাক্ষরিত এক অফিস আদেশে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, ই-পাসপোর্টের পারসোনাল অ্যান্ড ইমার্জেন্সি কন্টাক্ট পেজে স্পাউস শব্দটিকে লিগ্যাল গার্ডিয়ান শব্দ দ্বারা প্রতিস্থাপন, কিউআর কোড অপসারণ এবং অ্যাড্রেস অংশে দুই লাইনের পরিবর্তে তিন লাইন সংযোজনের (প্রতি লাইনে ৪৮ ক্যারেক্টার) প্রযোজ্য সংশোধনীর কার্যক্রম সম্পন্ন করা হয়েছে; যা ৬ ফেব্রুয়ারি ২০২৪ থেকে কার্যকর হবে।

এতে আরও বলা হয়েছে, ৬ ফেব্রুয়ারি ২০২৪ এর পূর্বে এনরোলমেন্ট সম্পন্নকারী আবেদনকারীগণের ডেলিভারি স্লিপে স্পাউস নাম উল্লেখ থাকলেও এই তারিখে থেকে পারসোনালাইজেশনকৃত ই-পাসপোর্টের পারসোনাল ডাটা অ্যান্ড ইমার্জেন্সি কন্টাক্ট পেজে স্পাউসের পরিবর্তে লিগ্যাল গার্ডিয়ানস নেম অপশনটি থাকবে।

ই-পাসপোর্টে লিগ্যাল গার্ডিয়ান নেম অন্তভুক্তকরণের ক্ষেত্রে সুরক্ষা সেবা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয় হতে লিগ্যাল গার্ডিয়ানসের অনাপত্তি সনদ, লিগ্যাল গার্ডিয়ানসের জাতীয় পরিচয়পত্র বা পাসপোর্টের কপি আবশ্যিকভাবে ডকস্ক্যান করতে হবে বলেও অফিস আদেশে জানানো হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *