ঈদের পর তেল, আটা পেঁয়াজের দাম বেড়েছে

ঈদের পর তেল, আটা পেঁয়াজের দাম বেড়েছে

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: ঈদের পর রাজধানীর নিত্যপণ্যের খুচরাবাজারে বেশ কয়েকটি পণ্যের দাম বেড়েছে। গত এক সপ্তাহের ব্যবধানে সয়াবিন তেল, পাম অয়েল, আটা, পেঁয়াজ ও আলুর দর বেড়েছে। অন্যদিকে দাম কমার তালিকায় রয়েছে শুধু ব্রয়লার মুরগি।

গতকাল শুক্রবার রাজধানীর কাওরান বাজার, শান্তিনগর ও তুরাগ এলাকার নতুন বাজারে খোঁজ নিয়ে বিভিন্ন পণ্যের দামের এ চিত্র পাওয়া যায়। বাজারে খোঁজ নিয়ে দেখা যায়, ঈদের আগে প্রতি কেজি দেশি পেঁয়াজ ৪৫ থেকে ৫০ টাকায় পাওয়া গেলেও তা এখন ৬০ থেকে ৬৫ টাকায় উঠে গেছে। আর আমদানিকৃত পেঁয়াজ বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ টাকায়।

ঈদের পর পেঁয়াজের মূল্য বৃদ্ধি প্রসঙ্গে নাম প্রকাশে অনিচ্ছুক কাওরান বাজারের এক ব্যবসায়ী জানান, এখন দেশে পেঁয়াজের ভরা মৌসুম শুরু হয়েছে। ঈদের আগে থেকেই নতুন পেঁয়াজ ওঠা শুরু হয়েছে। কিন্তু ঈদের পর পেঁয়াজের দাম না কমে উলটো আরো বাড়ছে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, হঠাৎ করে দাম বাড়ার বিষয়টি পেঁয়াজের মোকামে খতিয়ে দেখা উচিত। পেঁয়াজের পাশাপাশি আদা, রসুনের দামও বেড়েছে। গতকাল বাজারে এক দিনের ব্যবধানে প্রতি কেজি নতুন দেশি রসুনে ২০ টাকা বেড়ে ১৪০ থেকে ১৭০ টাকা ও নতুন দেশি আদায় ২০ টাকা বেড়ে ২৮০ থেকে ৩০০ টাকায় বিক্রি হচ্ছে।

ঈদের পর দাম বেড়েছে আলুরও। গতকাল বাজারে প্রতি কেজি আলু বিক্রি হয় ৫০ থেকে ৫৫ টাকা দরে। যা গত সপ্তাহে ছিল ৪৫ থেকে ৫০ টাকা। আর এক মাস আগে প্রতি কেজি আলুর দর ছিল ৩৫ থেকে ৪০ টাকা। গতকাল বাজারে খোঁজ নিয়ে দেখা গেছে, সপ্তাহের ব্যবধানে খুচরাবাজারে আটার দামও বেড়েছে। প্রতি কেজিতে তিন থেকে পাঁচ টাকা বেড়ে খোলা সাদা আটা ৪৫ থেকে ৫০ টাকা ও প্যাকেট আটা ৫৫ থেকে ৬০ টাকায় বিক্রি হচ্ছে। এদিকে ঈদের পর বেড়েছে সয়াবিন তেলের দামও বেড়েছে।

গত বৃহস্পতিবার বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু সয়াবিন তেলের নতুন দাম ঘোষণা করেছেন। নতুন দরে প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম চার টাকা বাড়ানো হয়েছে। তবে খোলা সয়াবিনের লিটারে দুই টাকা কমানো হয়েছে। নতুন দর অনুযায়ী, প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেলের নতুন দাম হবে ১৬৭, পাঁচ লিটারের দর হবে ৮১৮ এবং খোলা সয়াবিনের লিটার হবে ১৪৭ টাকা।

অন্যদিকে, সুপার পাম অয়েলের লিটার নির্ধারণ করা হয়েছে ১৩৫ টাকা। এদিকে ঈদের পর ব্রয়লার মুরগির দাম কিছুটা কমেছে। প্রতি কেজিতে ২০ টাকা কমে গতকাল বাজারে ব্রয়লার মুরগি ২১০ থেকে ২৩০ টাকায় বিক্রি হতে দেখা গেছে। এছাড়া সোনালি জাতের মুরগি ৩৩০ থেকে ৩৪০ টাকা দরে বিক্রি হচ্ছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *