উইঘুরে তেল-গ্যাসের ভাণ্ডার আবিষ্কার

উইঘুরে তেল-গ্যাসের ভাণ্ডার আবিষ্কার

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : চীনের নির্যাতিত ও নিপীড়িত সংখ্যালঘু উইঘুর মুসলিমদের অঞ্চলে বিশাল তেল ও গ্যাসের ভাণ্ডার আবিষ্কার হয়েছে। সরকারী প্রতিষ্ঠান চায়না ন্যাশনাল পেট্রোলিয়াম করপোরেশন (সিএনপিসি) জানিয়েছে, টানা ৬ বছর ধরে ব্যাপক অনুসন্ধানের পর এটির সন্ধান পাওয়া মিলেছে।

চীনের সর্ববৃহৎ তেল ও গ্যাস উৎপাদনকারী এ প্রতিষ্ঠানটি শুক্রবার (১৮ জুন) জানিয়েছে, জিনজিয়াং প্রদেশের তারিম অববাহিকায় একটি নতুন তেল ও গ্যাসক্ষেত্রের সন্ধান পাওয়া গেছে। যেখানে ৯০০ মিলিয়ন টনের বেশি তেল-গ্যাস রয়েছে।

দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে বলা হয়েছে, জিনজিয়াংয়ের ফুমান এলাকার তারিম নদীর দক্ষিণে এবং তকলিমাকান মরুভূমির কেন্দ্রে ১০ হাজার বর্গকিলোমিটার এলাকাজুড়ে আবিষ্কৃত নতুন এই তেল ও গ্যাসক্ষেত্রটি। এর পাশেই রয়েছ মানসেন-২ নামে তেল-গ্যাসক্ষেত্র।

এ বিষয়ে তারিম ওয়েলফিল্ড (তেলক্ষেত্র) কোম্পানির ব্যবস্থাপক ইয়াং শুয়েওয়েন জানান, দীর্ঘ অনুসন্ধানের পর আমরা সফলভাবে নতুন একটি তেল ও গ্যাসক্ষেত্রের সন্ধান পেয়েছি। এতে ১০০ কোটি টন তেল রয়েছে। তারিম অববাহিকায় বিগত কয়েক দশকের মধ্যে এটি একটি বৃহৎ অনুসন্ধান।

বলা হয়, চীনের স্বায়ত্তশাসিত জিনজিয়াং অঞ্চলটি প্রাকৃতিক তথা খনিজ সম্পদে ভরপুর। বিশেষ করে তেল ও গ্যাসের জন্য এ অঞ্চলটি বিখ্যাত। এ কারণে সেখানকার সংখ্যালঘু মুসলিম উইঘুরদের ওপর নানা দমন-পীড়ন চালিয়ে হলেও এলাকাটির নিয়ন্ত্রণ ধরে রাখছে চীনা প্রশাসন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *