উন্নয়নে পরিকল্পনা কমিশনের সমীক্ষা জরুরি

উন্নয়নে পরিকল্পনা কমিশনের সমীক্ষা জরুরি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বাংলাদেশে অর্থনীতির শক্ত ভিত গড়তে ভৌত কাঠামো উন্নয়নের বিকল্প যেমন নেই, তেমনি কোনো প্রকল্পে অর্থ অপচয় করার অবস্থাও নেই। এজন্য প্রতিটি ক্ষেত্রে সতর্ক পদক্ষেপ নেয়া ছাড়া অন্য কিছু ভাবার অবকাশ নেই। তাই সমীক্ষা ছাড়া কোনো প্রকল্প অনুমোদন দেয়ার সুযোগ নেই। কারণ এতে অর্থের অপচয় হওয়ার ন্যূনতম আশঙ্কা রয়েছে কিনা জানা যায়।

অতএব, পরিকল্পনা কমিশনকে বিষয়টি গুরুত্বের সঙ্গে নিয়ে এ-সম্পর্কিত জরুরি পদক্ষেপ নিতে হবে। সম্প্রতি এক সেমিনারে পরিকল্পনামন্ত্রী বলেছেন, ঠিকমতো সমীক্ষা ছাড়া প্রকল্প গ্রহণ করা হচ্ছে। এটি অবশ্যই উদ্বেগজনক। প্রকল্প বাছাইয়ের ক্ষেত্রে রাজনৈতিক ও আমলাতান্ত্রিক পছন্দের কারণে বহু প্রকল্প নির্মাণের পর কোনো কাজেই আসছে না।

জনবান্ধব গবেষণা কেন হয় না। এই গবেষণার দ্বার উন্মক্ত করেই উন্নয়ন পরিকল্পনা গ্রহণ জরুরি। আমরা মনে করি, প্রকল্প গ্রহণের আগে ব্যাপক গবেষণা প্রয়োজন। কিন্তু আমাদের এখানে পরিকল্পনা ওপর থেকে চাপিয়ে দেয়া হয়।

স্থানীয় পর্যায়ে কী ধরনের প্রকল্প নিলে জনগণ ও অর্থনীতি উপকৃত হতে পারে, তা অধিকাংশ ক্ষেত্রে উপেক্ষিতই থাকে। এজন্য খুব কম প্রকল্প থেকে সর্বোচ্চ উপযোগ আসে। ওপর থেকে চাপিয়ে দেয়া বা অর্থ হাতিয়ে নেয়ার উদ্দেশ্যে প্রকল্প নেয়ায় সেটি টেকসই হচ্ছে না। কিন্তু কারো বিরুদ্ধেই কোনো ব্যবস্থা নেয়া হয় না। জবাবদিহিও নেই। ভুল নকশা, সঠিকভাবে সম্ভাবনা সমীক্ষা না করা, অদূরদর্শী ও ভুল পরিকল্পনা, ডিপিপি প্রণয়নে দুর্বলতায় দফায় দফায় বাড়ছে সড়কের নির্মাণ ব্যয় এবং মেয়াদ। বড় অংকের অর্থ ব্যয়ে নির্মাণ করা সড়কগুলো টেকসই হচ্ছে না।

নির্মাণকাজে গাফিলতি ও নিম্নমানের নির্মাণসামগ্রী ব্যবহারও এজন্য দায়ী। অর্থাৎ দেশের যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে বিপুল অর্থ ব্যয় করে প্রকল্প নেয়া হচ্ছে। কিন্তু যেসব নতুন সড়ক তৈরি হচ্ছে, সেগুলো সবই মানহীন।

মানহীন এসব সড়কের ভারবাহী ক্ষমতা (এক্সেল লোড) দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশের মধ্যে সবচেয়ে কম। এশিয়ান হাইওয়েভুক্ত দেশগুলোর মধ্যে ভারতের তুলনায় বাংলাদেশের মহাসড়কগুলোর ভারবাহী ক্ষমতা অর্ধেক। ধীরগতির যানবাহনের জন্য আলাদা লেনের সঙ্গে সঙ্গে মহাসড়কগুলোয় সীমানাপ্রাচীর ও পানি নিষ্কাশনের ব্যবস্থা রাখা হচ্ছে না। এটা অনেক বড় ভয়াবহ ঘটনা।

দেশের পথঘাট যদি সত্যিকার অর্থেই মানহীনভাবে নির্মাণ হয়, সেগুলো আমাদের জন্যই বিপজ্জনক। দেশের অধিকাংশ মহাসড়কে রয়েছে বড় বড় বাঁক, যেগুলো মরণের ফাঁদ। এতে দুর্ঘটনা বাড়ছে প্রতিনিয়ত। অবকাঠামোকে একটি দেশের উন্নয়নের মানদণ্ড হিসেবে দেখা হয়। এর সঙ্গে বিনিয়োগসহ দেশের অর্থনৈতিক কর্মকা-ের প্রশ্ন জড়িত। কাজেই এ বিষয়টিকে উপেক্ষা করার সুযোগ নেই। সমীক্ষা ছাড়া কোনো প্রকল্প যেন পাস না হয়, সেটি নিশ্চিত করার দায়িত্ব পরিকল্পনা কমিশনের। সে পরিকল্পনা গ্রহণমাফিক দেশের উন্নয়ন কাজ দ্রুততর এগিয়ে নিয়ে যাওয়া দরকার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *