উপরে মেট্রো নিচে নৌকা, একটু বৃষ্টিতেই ডোবে মিরপুর!

উপরে মেট্রো নিচে নৌকা, একটু বৃষ্টিতেই ডোবে মিরপুর!

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : খাল দখলই কাল হয়েছে মিরপুরের। অল্প বৃষ্টিতেই হাটুঁ পানিতে ডুবে যায় মিরপুরের শেওড়াপাড়া, কাজীপাড়া ও পাইকপাড়া। নতুন সড়কে ড্রেনেজ ব্যবস্থার আধুনিকায়ন করেও মিলছে না সুফল। কারণ, গলদ যে রয়েছে গোড়াতেই! প্রভাবশালীদের কাছে অসহায় আত্মসমর্পণ স্থানীয় কাউন্সিলরের।

যাপিত জীবনে মেট্রোরেলের অধুনিকতার ছোঁয়া পাওয়া মিরপুরবাসী সামান্য বৃষ্টিতেই নাজেহাল। গতকাল বুধবার (২৬ জুন) সকালে এক ঘণ্টার ৬১ মিলিমিটার বৃষ্টিতেই পানিবন্দি শেওড়াপাড়া, কাজীপাড়া ও পাইকপাড়া। সকাল সকাল স্কুল-অফিসগামীদের চলতে হয়েছে হাঁটু থেকে কোমর পানি ভেঙে। দুর্ভোগ আর দুর্দশা — সব যেনো নেমে এসেছে মিরপুরবাসীদের জীবনে।

অল্প বর্ষায় এমন ভয়াবহতার সাক্ষী হওয়া নতুন নয় এ এলাকার বাসিন্দাদের। মেট্রোরেলের সঙ্গে তৈরি হয়েছে নতুন সড়ক, বসেছে নতুন সুয়ারেজ লাইন; তবু মিলছে না মুক্তি।
 
এ সবের কারণ অনুসন্ধানে গিয়ে সময় সংবাদ দেখতে পায়, স্থানীয় খালগুলো থেকে ষ্টর্মড্রেনেজের পানি নেমে যাওয়ার কথা কল্যাণপুর খালের শাখা ঙ-চ দিয়ে। কিন্তু পর্যাপ্ত জায়গা না থাকার কারণে সেই খালের পানি উপচে প্রবাহিত হচ্ছে এখন সড়ক দিয়ে। এ সবের পেছনে বড় অভিযোগ খাল দখল করে স্থপনা নির্মাণ।

ব্যক্তি মালিকানাধীন বহুতল ভবনের পাশাপাশি শেওড়াপাড়া আনন্দ বাজার এলাকায় খালের জায়গা দখল করে পাম্প বসিয়েছে ওয়াসা। স্থানীয় কাউন্সিলর বলছেন, নিজেদের অধীনে থাকাকালীন খাল দখল করে ওয়াসা পাম্প বসিয়েছে।

একদিকে শেওড়াপাড়া আনন্দ বাজার এলাকায় খালের জায়গা দখল করে পাম্প বসিয়েছে ওয়াসা। অন্যদিকে খালের জায়গায় বহুতল ভবন। ফলে পানি নামার জায়গা না পেয়ে সড়কে উপচে পড়ছে । ছবি: ভিডিও থেকে নেয়া

আবার উন্নয়নের নামে খালের উপর কালভার্টও কম ভোগাচ্ছে না। দূষণের জন্য সাধারণ নাগরিকদের দূষলেও দখলদারদের কাছে নিজেকে অসহায় মানছেন ১৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মো. ইসমাইল মোল্লা। দিনে দিনে প্রভাবশালীরাই এসব খাল গিলে খাচ্ছে বলে অভিযোগ তার।

তিনি বলেন, ‘যারা প্রভাবশালী, ক্ষমতাশালী তাদের কাজই হচ্ছে অন্যায় আর অপকর্ম করা। আমাদের সমাজে এ ধরনের লোকের অভাব নাই। তাদের কারণে খালের গভীরতা কমে গেছে এবং দুপাশ দখল হয়ে গেছে। এখন আমার একার পক্ষে এ সমস্যা সমাধান করা কষ্টসাধ্য।’

নগরবিদ ড. আদিল মুহাম্মদ খান বলছেন, ক্ষমতাধররা কখনোই রাষ্ট্রের চেয়ে শক্তিশালী নয়। তাই সবার সাথে কথা বলে এ ভোগান্তির সমাধান হওয়া উচিত। খাল উদ্ধার করতে হবে নগর কর্তৃপক্ষকেই দায় নিয়ে।

দখলমুক্ত করার পাশাপাশি দূষণ কমাতেও ব্যবস্থা নেয়ার তাগিদ এ নগরবিদের।

সূত্র: সময়

Related Articles