এক শহীদ রাখালের গল্প

এক শহীদ রাখালের গল্প

  • আইয়্যুব বিন সবুর

হযরত আসওয়াদ আর রায়ী (রাঃ) শহীদ হন খাইবারের যুদ্ধে। তাঁর শাহাদাতের ঘটনা খুবই চমকপ্রদ।

তিনি ছিলেন হাবশি গোলাম। খাইবারের এক ইহুদির বকরি চরাতেন। যখন ইহুদিরা যুদ্ধের প্রস্তুতি নিচ্ছিল তখন তিনি তাদের জিজ্ঞেস করলেন, তোমরা কার সাথে লড়তে যাচ্ছ? ইহুদিরা বলল– ঐ লোকের বিরুদ্ধে যে নিজেকে নিজে নবী দাবী করে।

তাদের কথা শুনে তাঁর হৃদয়ে নবীজীর সাক্ষাতের বাসনা প্রবল হলো। কিছু সময় পরে বকরীগুলো নিয়েই তিনি নবীজী – সাল্লাল্লাহু আলাইহী ওয়াসাল্লাম–এর দরবারে উপস্থিত হলেন। প্রশ্ন করলেন, আপনি কিসের দাওয়াত দেন? হুজুর –সাল্লাল্লাহু আলাইহী ওয়াসাল্লাম – তার সামনে সহজ ও সুন্দর বর্ণনায় ইসলামকে উপস্থাপন করলেন।

রাখাল আসওয়াদ বললেন, আচ্ছা যদি আমি মুসলমান হই তাহলে আল্লাহ আমাকে কী দিবেন?

উত্তরে নবীজী –সাল্লাল্লাহু আলাইহী ওয়াসাল্লাম– বললেন, বিনিময়ে তুমি জান্নাত ও তার অসংখ্য নেয়ামত পাবে। এই কথা শোনার সঙ্গে সঙ্গে কালিমা পড়ে তিনি মুসলমান হয়ে যান।

বললেন, ইয়া রাসূলাল্লাহ! এই বকরীগুলো আমার কাছে আমানত হিসেবে আছে, এখন এগুলো কি করব?

নবীজী (সাঃ) বললেন, ঢিল ছুড়ে এগুলো কেল্লার দিকে হাঁকিয়ে দাও আপনা আপনি এরা মালিকের কাছে চলে যাবে। সুবহানাল্লাহ! হলোও তাই। সত্যি সত্যিই ঢিল ছুড়তেই আপনাআপনি এগুলো কেল্লার ভেতর তাদের মালিকের কাছে পৌঁছে গেল।

আমিলা ক্বলিলান, ওয়া আজারা কাসিরান , ছেলেটা কিঞ্চিৎ আমল করেও অজস্র পুন্য পেয়ে গিয়েছে

সৌভাগ্যবান আসওয়াদ হাবশী হাতিয়ার নিয়ে খাইবারে মুসলিম সৈন্যদের কাতারে দাঁড়িয়ে গেলেন, বীরদর্পে লড়তে লড়তে এক সময় শহীদ হয়ে গেলেন। নবীজী – সাল্লাল্লাহু আলাইহী ওয়াসাল্লাম– এর কাছে তাঁর শাহাদাতের সংবাদ এলে, রাসূল বললেন— ‘আমিলা ক্বলিলান, ওয়া আজারা কাসিরন’ (ছেলেটে কিঞ্চিৎ আমল করেও অজস্র পুন্য পেয়ে গেলো)

রাসূল- সাল্লাল্লাহু আলাইহী ওয়াসাল্লাম- সেই সাহাবীর লাশ তাবুর ভেতরে আনতে বললেন। তার শিয়রে দাঁড়িয়ে বললেন– আল্লাহ পাক তার কালো চেহারা সুন্দর বানিয়ে দিয়েছেন, তার শরীরকে সুগন্ধিযুক্ত করেছেন, দুজন হুরকে জান্নাতে তার সঙ্গী বানিয়েছেন।

অথচ ঈমান আর জিহাদ ছাড়া তার আর কোন আমল নেই। সে এক ওয়াক্ত নামাজ পড়েনি, কোন একটি রোযা রাখেনি,হজ্ব যাকাত কিছুই দেয়নি অথচ ঈমান আর জিহাদের কারণে আল্লাহ পাক তাঁর মর্যাদা দিগুণ করে দিয়েছেন।

লেখক, শিক্ষক ও অনুবাদক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *