এখন পর্যন্ত ৮০০ জন শহীদের নাম পাওয়া গেছে : উপদেষ্টা নাহিদ ইসলাম

এখন পর্যন্ত ৮০০ জন শহীদের নাম পাওয়া গেছে : উপদেষ্টা নাহিদ ইসলাম

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ছাত্র-জনতার আন্দোলনে যারা শহীদ হয়েছেন, তাদের তালিকা করা হচ্ছে। এখন পর্যন্ত ৮০০ জনের নাম পাওয়া গেছে বলে জানিয়েছেন তথ্য উপদেষ্টা নাহিদ ইসলাম। বুধবার (৭ সেপ্টেম্বর) রাজধানীর মিরপুরে ছাত্র-জনতার অভ্যুত্থানে নিহত কলেজশিক্ষার্থী আহনাফের বাসায় গিয়ে পরিবারের সঙ্গে সাক্ষাৎকালে তিনি এ কথা বলেন।

নাহিদ বলেন, শহীদদের দেশ মনে রাখবে। নাম না জানা অনেক ছাত্র-জনতা এ আন্দোলনে শহীদ হয়েছেন। তাদের তালিকা করা হচ্ছে। এখনও পর্যন্ত ৮০০ জনের নাম পাওয়া গেছে।

তিনি বলেন, ছাত্র-জনতার রক্তের বিনিময়ে অর্জিত নতুন বাংলাদেশের দায়িত্ব গ্রহণ করতে হয়েছে। গণঅভ্যুত্থানে ছাত্ররা যেভাবে রাস্তায় নেমে এসেছিল, তাদের আত্মত্যাগের ফলে আজ আমরা নতুন স্বাধীন বাংলাদেশ পেয়েছি।

শহীদদের স্মরণে স্মরণসভা

নাহিদ আরও বলেন, ‍ খুব শিগগিরই সব শহীদ পরিবারের সদস্যদের নিয়ে একটি স্মরণসভা করা হবে। সেখানে আপনাদের উপস্থিতি কাম্য।‍‍ শহীদদের জন্যই আমরা বেঁচে আছি। স্বাধীনভাবে প্রাণ খুলে কথা বলতে পারছি।

এ সময় তথ্য উপদেষ্টা শহীদ আহনাফের ছোট ভাইয়ের পড়াশোনার খোঁজ-খবর নেন। যে কোনো সময়, যে কোনো প্রয়োজনে পরিবারের পাশে দাঁড়ানোর প্রতিশ্রুতি দেন। এ সময় বাসায় আহনাফের মা, বাবা, দুই ভাই ও খালা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, শফিক উদ্দিন আহমেদ আহনাফ (১৭) রাজধানীর বিএএফ শাহীন কলেজের একাদশ শ্রেণীর শিক্ষার্থী ছিল। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে গত ৪ আগস্ট মিরপুরে এ পুলিশের গুলিতে প্রাণ হারান তিনি।

আরও পড়ুন: ৯৮ কোটি টাকায় দশ হাজার টন ডাল কেনার অনুমোদন

ফেসবুকে আমাদের সাথে যুক্ত হতে এখানে ক্লিক করুন

 

Related Articles