এবার ভারতের আরও দুই রাজ্যে হিজাব বিতর্ক

এবার ভারতের আরও দুই রাজ্যে হিজাব বিতর্ক

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বিজেপির শাসনে থাকা ভারতের কর্ণাটক রাজ্যে শিক্ষা প্রতিষ্ঠানে মুসলিম ছাত্রীদের হিজাব পরার ওপর বিধিনিষেধ আরোপ করা হয়েছে। এ নিয়ে বিতর্কের জেরে ৩ দিনের জন্য সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হলেও একটি কলেজে মুসলিম শিক্ষার্থীদের সঙ্গে উগ্র হিন্দুদের সংঘর্ষ হয়। এ ঘটনায় নতুন উত্তেজনা তৈরির মধ্যেই বিজেপি শাসিত আরো দুটি রাজ্যে হিজাব নিয়ে বিতর্ক সৃষ্টি করার খবর এসেছে।

লোকমত নিউজ বুধবার (৯ ফেব্রুয়ারি) জানায়, দেশটির মধ্যপ্রদেশ ও পুদুচেরিতে মুসলিম ছাত্রীদের হিজাব নিয়ে বিতর্ক শুরু হয়েছে। এর মধ্যে হিজাবের ওপর নিষেধাজ্ঞা সমর্থন করে বক্তব্য দিয়েছেন মধ্যপ্রদেশের শিক্ষামন্ত্রী ইন্দর সিং পারমার।হিজাব স্কুলের পোশাকের অংশ নয়, এটি পরা নিষিদ্ধ করা উচিত মন্তব্য করে তিনি বলেন, স্কুলে ড্রেস কোড কঠোরভাবে প্রয়োগের জন্য কাজ করছে সরকার। রাজ্যের স্কুলগুলোতে হিজাব নিষিদ্ধের বিষয়টি প্রয়োজনে খতিয়ে দেখে সিদ্ধান্ত নেওয়া হবে।

এদিকে, ভারতীয় কেন্দ্রশাসিত অঞ্চল পুদুচেরির একটি স্কুলে মুসলিম ছাত্রীদের মাথায় স্কার্ফ পরা নিয়ে আপত্তি করেছেন একজন শিক্ষক। শিক্ষার্থী ও বিভিন্ন সংগঠনের কাছ থেকে এমন অভিযোগ পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন সেখানকার শিক্ষা অধিদপ্তরের একজন মুখপাত্র। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে জানিয়ে তিনি বলেন, স্কুল কর্তৃপক্ষের কাছে প্রতিবেদন চাওয়া হয়েছে, সেটি দেখে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে। একটি বামপন্থী ছাত্র সংগঠন বলছে, ওই ছাত্রী গত ৩ বছর ধরে হিজাব পরে স্কুলে গেলেও এখন আপত্তি তোলা হচ্ছে কেন?

এদিকে, হিজাব পরে প্রতিবাদ করা কর্ণাটকের কলেজ ছাত্রী মুসকান খান ভারতসহ সামাজিক যোগাযোগমাধ্যমে গোটা দুনিয়ায় ভাইরাল হয়েছেন। গত সোমবার তিনি বরাবরের মতো হিজাব পরে কলেজ ক্যাম্পাসে গেলে এক দল হিন্দু যুবকের বাধার মুখে পড়েন। এ সময় ‘জয় শ্রী রাম’ বলে তার সামনে স্লোগান দিতে থাকে, যাদের পরনে ছিল বিজেপি ও আরএসএস সমর্থিত গেরুয়া ওড়না।

এক পর্যায়ে তাদের ‘উত্যক্তের’ জবাবে ব্যাপক সাহসিকতার পরিচয় দেন মুসকান খান। তিনি ওই যুবকদের ‘জয় শ্রী রাম’ স্লোগানের জবাবে ‘আল্লাহু আকবার’ বলতে থাকেন। পরবর্তীতে কলেজের শিক্ষকরা তাকে সরিয়ে নেন।

মুসকান খানের ওই বীরত্ব সূচক স্লোগান ইতোমধ্যে নানা সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। স্থানীয় ও আন্তর্জাতিক বহুল প্রচারিত গণমাধ্যমের শিরোনাম হয়েছেন তিনি। রীতিমতো ঈর্ষনীয় প্রশংসায় ভাসছেন এই মুসলিম তরুণী। তার এই সাহসিকতার স্বীকৃতিস্বরূপ তাকে ৫ লাখ রুপি পুরস্কারের ঘোষণা দেওয়া হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *