এসএস পাওয়ারের প্রথম ইউনিটের বাণিজ্যিক উৎপাদন শুরু

এসএস পাওয়ারের প্রথম ইউনিটের বাণিজ্যিক উৎপাদন শুরু

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: চট্টগ্রামের বাঁশখালীতে নির্মিত বেসরকারি বিদ্যুৎকেন্দ্র এসএস পাওয়ারের প্রথম ইউনিট (৬৬০ মেগাওয়াট) বাণিজ্যিক উৎপাদন শুরু হয়েছে। গতকাল দিবাগত রাত ১২টা ১ মিনিটে প্রথম ইউনিট বাণিজ্যিক উৎপাদন শুরু করে। বর্তমানে প্রথম ইউনিটের পূর্ণ সক্ষমতা জাতীয় গ্রিডে যুক্ত হচ্ছে।

এসএস পাওয়ার প্লান্টের প্রধান আর্থিক কর্মকর্তা (সিএফও) মো. ইবাদত হোসেন ভূঁইয়া জানান, পিডিবি ও সংশ্লিষ্ট সবার সহযোগিতায় রোববার রাত ১২টা ১ মিনিট থেকে সফলভাবে এসএস পাওয়ার প্লান্টের বাণিজ্যিক উৎপাদন শুরু করতে পেরেছি এবং বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হচ্ছে। এ পাওয়ার প্লান্টটির বাণিজ্যিক উৎপাদন অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে আমি বিশ্বাস করি।

বাঁশখালীর বিদ্যুৎকেন্দ্রটি ১ হাজার ৩২০ মেগাওয়াট সক্ষমতার। চলতি বছরের ১৪ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে বিদ্যুৎকেন্দ্রটি জাতীয় গ্রিডে যুক্ত হয়। বিদ্যুকেন্দ্রটির ৬৬০ মেগাওয়াট সক্ষমতার দুটি ইউনিট রয়েছে। গত ২৪ মে প্রথম ইউনিট থেকে পরীক্ষামূলকভাবে বিদ্যুৎ উৎপাদন শুরু হয় এবং দ্বিতীয় ইউনিট পরীক্ষামূলক উৎপাদনে যায় ২৮ জুন।

চট্টগ্রাম ভিত্তিক শিল্পগোষ্ঠী এস আলম গ্রুপ এবং চীনা কোম্পানি সেপকো থ্রি ও এইচটিজি এর যৌথ মালিকানাধীন বিদ্যুৎকেন্দ্র। বেসরকারি কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎ প্রকল্পটি ২ দশমিক ৬ বিলিয়ন ইউএস ডলার অর্থাৎ ২৮ হাজার কোটিরও ব্যয়ে নির্মাণ করা হয়েছে। এর মধ্যে এস আলমের অংশীদারিত্বে পরিমাণ ৭০ শতাংশ এবং বাকি ৩০ শতাংশের মালিকানায় রয়েছে চীনা কোম্পানি সেপকো থ্রি ও এইচটিজি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *