ওমরাহযাত্রীদের জন্য ফ্রি পরিবহন সেবা চালু

ওমরাহযাত্রীদের জন্য ফ্রি পরিবহন সেবা চালু

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : সৌদি আরবের জেদ্দা থেকে মক্কাগামী হজ ও ওমরাহযাত্রীদের জন্য ফ্রি পরিবহন সেবা চালু করা হয়েছে। জেদ্দার কিং আবদুল আজিজ বিমানবন্দরের ১ নম্বর টার্মিনাল থেকে মক্কার মসজিদুল হারাম পর্যন্ত বিনা মূল্যে এই পরিবহন সেবা পাবেন হজ ও ওমরাহযাত্রীরা। এক টুইট বার্তায় এই তথ্য জানায় বিমানবন্দর কর্তৃপক্ষ।

সৌদি গেজেট সূত্রে জানা যায়, প্রতিদিন জেদ্দা বিমানবন্দর থেকে মক্কাগামী পরিবহন সেবা পাবেন হজ ও ওমরাহযাত্রীরা। স্থানীয় সময় সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত প্রতি দুই ঘণ্টা পর পর বাস ছাড়বে। ফ্রি পরিবহন সেবা পেতে ইহরামের কাপড় পরা অবস্থায় হজ-ওমরাহযাত্রীদের (সৌদি নাগরিকদের ক্ষেত্রে) এনআইডি কার্ড বা (বিদেশিদের ক্ষেত্রে) পাসপোর্ট দেখাতে হবে।

এর আগে ২০২১ সালে মক্কা থেকে মদিনার উদ্দেশ্যে দ্রুতগামী হারামাইন ট্রেন পুরোপুরি চালু হয়। ৬০ বিলিয়ন সৌদি রিয়াল বা ১৬ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের মেগা প্রকল্পটি মধ্যপ্রাচ্যের বৃহত্তম রেলপথ। এই ট্রেনে প্রতিবছর ছয় কোটি যাত্রী পরিবহন করতে পারবে। জেদ্দা কিং আবদুল আজিজ ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট এবং কিং আবদুল্লাহ ইকোনমিক সিটি (কেএইসি) রুটেও হারামাইন ট্রেন চলাচল করে।

এর আগে গত ৯ জানুয়ারি জেদ্দায় হজ বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন ও প্রদর্শনীতে বিধি-নিষেধ তুলে নিয়ে করোনা-পূর্ব সময়ের মতো বৃহৎ পরিসরে পবিত্র হজ আয়োজনের কথা জানান সৌদির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী তাওফিক আল-রাবিয়াহ। এ সময় তিনি আগামী হজে হজযাত্রীদের সংখ্যা ও বয়সের সীমাবদ্ধতা তুলে নেওয়ার কথা জানান। সম্প্রতি ওমরাহ ভিসা নিয়ে সৌদি আরবের যেকোনো স্থানে ভ্রমণ সুবিধার পাশাপাশি অন্য ভিসা নিয়েও ওমরাহ পালনের সুযোগ দেওয়া হয়েছে। ওমরাহর ভিসার মেয়াদ ৩০ দিন থেকে বাড়িয়ে ৯০ দিন করা হয়। অনলাইনে ২৪ ঘণ্টার কম সময়ে ভিসা ইস্যু করা হচ্ছে।

  • সূত্র : সৌদি গেজেট

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *