কক্সবাজারে পাহাড় ধসে শিশুসহ ২ জনের মৃত্যু

কক্সবাজারে পাহাড় ধসে শিশুসহ ২ জনের মৃত্যু

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ভারি বর্ষণের ফলে কক্সবাজার শহরে পৃথক স্থানে পাহাড় ধসের ঘটনায় এক শিশু ও এক নারীর মৃত্যু হয়েছে।

বৃহস্পতিবার ভোরে কক্সবাজার পৌরসভার ৭ নম্বর ওয়ার্ডের সিকদার বাজার এবং শহরের এবিসি ঘোনা এলাকায় এসব ঘটনা ঘটে বলে কক্সবাজার সদর থানার ওসি মো. রকিবুজ্জামান জানান।

নিহতরা হল- এবিসি ঘোনা এলাকার মোহাম্মদ করিমের স্ত্রী জমিলা আক্তার (৩০) ও সিকদার বাজার এলাকার সাইফুল ইসলামের ছেলে নাজমুল হাসান (৫)।

স্থানীয়দের বরাতে রকিবুজ্জামান বলেন, “বুধবার মধ্যরাত থেকে কক্সবাজার শহরে টানা মাঝারি ও ভারি বৃষ্টি হচ্ছিল। বৃহস্পতিবার ভোরে সাইফুল ইসলামের বাড়ির ওপর পাহাড় ধসে পড়ে। এতে মাটির দেওয়াল ভেঙে তার ছেলে নাজমুল ঘুমন্ত অবস্থায় চাপা পড়ে।

“স্থানীয়রা খবর পেয়ে মাটি সরিয়ে শিশুটিকে উদ্ধার করে কক্সবাজার সদর হাসপাতালে নিয়ে গেলে সেখানে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।”

এছাড়া পাহাড় ধসের ঘটনায় জমিলা আক্তার নামের এক নারীর মৃত্যুর খবরও জানান ওসি রকিবুজ্জামান।

তিনি বলেন, “জমিলা রান্না ঘরের পাশে ঘুমিয়ে ছিলেন। তার স্বামী ঘুমিয়ে ছিলেন আরেক ঘরে।

“এ সময় হঠাৎ পাহাড় ধসে পড়লে জমিলা মাটি চাপা পড়েন। পরে স্থানীয়রা তাকে উদ্ধার করে কক্সবাজার সদর হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।”

নিহতদের লাশ নিজেদের বাড়িতে রয়েছে বলে জানান এ পুলিশ কর্মকর্তা।

এদিকে কক্সবাজার-টেকনাফ মেরিনড্রাইভ সড়কের হিমছড়ি এলাকায় পাহাড় ধসের কারণে সকাল থেকে যান চলাচলে বিঘ্ন ঘটেছে। শহর ও জেলার বিভিন্ন এলাকায় পাহাড় ধস ও ফাটল দেখা দিয়েছে বলে জানা গেছে।

জেলা ও উপজেলা প্রশাসন ঝুঁকিপূর্ণ পাহাড় থেকে বসবাসকারী বাসিন্দাদের নিরাপদ স্থানে সরে আসতে প্রচার চালাচ্ছে।

কক্সবাজার আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ মো. আবদুল হান্নান বলেন, “বুধবার বেলা ১২টা থেকে বৃহস্পতিবার বেলা ১২টা পর্যন্ত জেলায় ২০৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এর মধ্যে বৃহস্পতিবার সকাল ৬টা থেকে বেলা ১২টা পর্যন্ত ১১৫ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।”

এর আগে গত ৩ জুলাই উখিয়ায় রোহিঙ্গা আশ্রয় শিবিরের দুইটি ক্যাম্পে পাহাড় ধসে দুই জনের মৃত্যু হয়। ১৯ জুন উখিয়ার রোহিঙ্গা আশ্রয় শিবির ও আশপাশের কয়েকটি জায়গায় পাহাড় ধসে ৮ জন রোহিঙ্গা ও দুই বাংলাদেশি নিহত হন।

এ ঘটনার দুদিন পর ২১ জুন ভোরে কক্সবাজার শহরের বাদশাঘোনা এলাকায় পাহাড় ধসে ঘুমন্ত অবস্থায় স্বামী-স্ত্রীর মৃত্যু হয়।

Related Articles