কত সদস্য নিয়ে অন্তর্বর্তী সরকার, যা জানালেন সেনাপ্রধান

কত সদস্য নিয়ে অন্তর্বর্তী সরকার, যা জানালেন সেনাপ্রধান

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : অন্তর্বর্তীকালীন সরকারের শপথ বৃহস্পতিবার (৮ আগস্ট) রাত ৮টার দিকে হতে পারে। এ সরকারে ১৫ জন সদস্য থাকতে পারেন বলে জানিয়েছেন সেনাবাহিনীর প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান।

বুধবার (৭ আগস্ট) বিকেল পৌনে ৬টার দিকে সেনা সদরে বিফ্রিংয়ে এ তথ্য জানান তিনি।

ওয়াকার-উজ-জামান জানান,

অন্তর্বর্তী সরকারের সদস্য হতে পারে ১৫ জন। তবে এ সংখ্যা বেশি বা কমও হতে পারে।

নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের দেশে ফেরা প্রসঙ্গে তিনি বলেন, ড. ইউনূস বৃহস্পতিবার দেশে আসবেন। আমি তাকে বিমানবন্দরে রিসিভ করবো। আশা করি রাত ৮টায় অন্তর্বর্তী সরকারের শপথ অনুষ্ঠিত হবে।

গুজবে কান না দেয়ার আহ্বান জানিয়ে সেনাপ্রধান বলেন, ‘গুজব চলছে। সেদিকে খেয়াল রাখবেন। গুজব থেকে বিরত থাকবেন। পুলিশের পুনর্গঠনে কাজ চলছে। আশা করি সবাই মিলে একটি সুন্দর ভবিষ্যতের দিকে নিয়ে যেতে পারব।’

নোবেলজয়ী অর্থনীতিবিদ অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসকে প্রধান করে একটি অন্তর্বর্তীকালীন সরকার গঠনের সিদ্ধান্ত হয়েছে। এ সরকারের বাকি সদস্যদের বিষয়ে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে।

এর আগে মঙ্গলবার (৬ আগস্ট) রাতে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে তিন বাহিনীর প্রধান ও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কারীদের বৈঠক হয়। বৈঠক শেষে বঙ্গভবনের প্রেস উইং থেকে জানানো হয়, নোবেলজয়ী অর্থনীতিবিদ অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসকে প্রধান করে একটি অন্তর্বর্তীকালীন সরকার গঠনের সিদ্ধান্ত হয়েছে। এ সরকারের বাকি সদস্যদের বিষয়ে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে।

সেনাবাহিনী প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান, বিমান বাহিনীর প্রধান এয়ার চিফ মার্শাল হাসান মাহমুদ খাঁন, নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল মোহাম্মদ নাজমুল হাসান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক আসিফ নজরুল, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক তানজিম উদ্দিন খান ও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ১৩ সমন্বয়ক বৈঠকে উপস্থিত ছিলেন।

Related Articles