কমতে শুরু করেছে পানি, এখনও ৫ নদীর পানি বিপদসীমার ওপরে

কমতে শুরু করেছে পানি, এখনও ৫ নদীর পানি বিপদসীমার ওপরে

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : দেশের কিছু কিছু নদীর পানি কমতে শুরু করায় বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। তবে এখনও পাঁচটি নদীর সাতটি পয়েন্টের পানি বিপদসীমার উপর দিয়েই প্রবাহিত হচ্ছে। তিস্তা, সুরমা, কুশিয়ারা, পুরাতন সুরমা ও সোমেশ্বরী নদীর পানি বিপদসীমার ওপরে আছে। সংশ্লিষ্টরা জানিয়েছেন, দেশের উত্তর-পূর্বাঞ্চলের প্রধান নদীগুলোর পানি কমছে, এতে এসব জেলার নিম্নাঞ্চলের বন্যা পরিস্থিতি উন্নতি হতে পারে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানায়, ব্রহ্মপুত্র নদের পানি কমতে শুরু করেছে। যা আগামী ২৪ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। তবে যমুনা নদীর পানি বৃদ্ধি পাচ্ছে, যা আগামী ২৪ ঘণ্টায় স্থিতিশীল থাকতে পারে। একইভাবে গঙ্গা-পদ্মা নদীগুলোর পানি বাড়ছে, যা আগামী ৭২ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

এদিকে দেশের উত্তর-পূর্বাঞ্চলের প্রধান নদীগুলোর পানি কমছে, যা আগামী ৭২ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। আগামী ৭২ ঘণ্টায় দেশের উত্তর-পূর্বাঞ্চলের বিভিন্ন জেলার নিম্নাঞ্চলের বন্যা পরিস্থিতির সার্বিক উন্নতি অব্যাহত থাকতে পারে।

আবহাওয়া সংস্থাগুলোর তথ্য অনুযায়ী, দেশের উত্তরাঞ্চল ও পাশ্ববর্তী উজানে আগামী ২৪ ঘণ্টায় হালকা থেকে মাঝারি এবং ৪৮ থেকে ৭২ ঘণ্টায় মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। ফলে, আগামী ২৪ ঘণ্টায় দেশের উত্তরাঞ্চলের দুধকুমার, তিস্তা ও ধরলা নদীগুলোর পানি কমতে পারে, অবশ্য আগামী ৪৮ থেকে ৭২ ঘণ্টায় সময় বিশেষে বাড়তেও পারে।

এদিকে আবহাওয়া অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টি হয়েছে নেত্রকোনায় ৫৪ মিলিমিটার। এছাড়া লক্ষ্মীপুরে ৩০ মিলিমিটার, খাগড়াছড়িতে ২৮, বান্দরবানে ২৪, কুষ্টিয়ায় ২১, নোয়াখালীতে ২০, মাগুরায় ১৮, ফেনীতে ১৫, মাদারীপুরে ১২, নাটোরে ৯, চট্টগ্রামে ৮, কক্সবাজার ও হবিগঞ্জে ৭, রাঙ্গামাটিতে ৪, জয়পুরহাট ও গোপালগঞ্জে ৩, সিলেটে ২, ঝিনাইদহ, শ্রীমঙ্গল ও কুড়িগ্রামে ১ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এর বাইরে যশোর, ঢাকা ও কুমিল্লায় সামান্য বৃষ্টি রেকর্ড করা হয়েছে।

Related Articles