করোনা সতর্কতায় টাইগারদের অনুশীলন বন্ধ

করোনা সতর্কতায় টাইগারদের অনুশীলন বন্ধ

করোনা সতর্কতায় টাইগারদের অনুশীলন বন্ধ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ঢাকায় অনুশীলনরত জাতীয় দলের এক ক্রিকেটারের সঙ্গে বৃহস্পতিবার সন্ধ্যায় কথা হচ্ছিল। বিষয়বস্তু ছিল অনুশীলন কেমন হচ্ছে, শ্রীলঙ্কা সিরিজটা কেমন হবে এইসব। আলাপচারিতার এক পর্যায়ে তিনি বললেন, বাংলাদেশ ক্রিকেট বোর্ড-বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগ থেকে তাকে শনিবার অনুশীলনে যেতে নিষেধ করা হয়েছে।

বিসিবির সূচি অনুযায়ী শনিবার সকাল থেকে মিরপুর শের-ই-বাংলায় তার অনুশীলন করার কথা ছিল। কিন্তু তাকে নিষেধ করা হলো কেন? এই প্রতিবেদকের করা এমন প্রশ্নের তিনি কোনো সদুত্তর দিতে পারেননি। জানতে বিসিবির সিইওর সঙ্গে যোগাযোগ করা হলো। তিনি জানালেন, করোনা সতর্কতায় ঢাকাস্থ জাতীয় দলের ক্রিকেটারদের অনুশীলন সাময়ীক বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড-বিসিবি। আগামী তিন দিন অর্থাৎ শুক্র, শনি ও রোববার মিরপুরে শের-ই-বাংলায় কোন অনুশীলন অনুষ্ঠিত হবে না। তবে ঢাকাতে না হলেও দেশের বাকি ৬ ভেন্যু; চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, খুলনা, বগুড়া ও রংপুরে বিসিবির দেওয়া আগের সূচিতেই অনুশীলন অনুষ্ঠিত হবে।

করোনাকালে স্বাস্থ্যবিধি মেনে গত ১৯ জুলাই ঢাকাসহ দেশের তিন ভেন্যু; চট্টগ্রাম, সিলেট ও খুলনায় জাতীয় দলের পুলে থাকা ৯ ক্রিকেটার নিয়ে শুরু হয়েছিল একক অনুশীলন। সময় গড়ানোর সঙ্গে ভেন্যুর সঙ্গে ক্রিকেটারদের সংখ্যাও বেড়েছে। বর্তমানে দেশের সাতটি ভেন্যুতে এক যোগে চলছে জাতীয় দলের ছেলে ও মেয়ে ক্রিকেটারসহ প্রায় ৪০ জনের অনুশীলন। ধীরে ধীরে ব্যক্তিগত অনুশীলন রূপ নিতে চলেছিল দলীয় অনুশীলনে। ক্রিকেটারদের আনাগোনায় মুখরিত হতে চলেছিল হোম অব ক্রিকেটের ভেন্যু।

শুরুতে যেখানে শুধুই ফিটনেস ট্রেনিং ও ইনডোরে ব্যাটিং অনুষ্ঠিত হয়েছে সপ্তাহ খানেক যাবৎ সেন্টার উইকেটেও ব্যাটে-বলে ধুন্ধুমার অনুশীলন চলছে ব্যাটসম্যান আর বোলারদের। কিন্তু কোভিড সতর্কতায় হুট করে সাময়ীক বন্ধ হয়ে গেল সেই অনুশীলন। জানা গেছে, সাপোর্ট স্টাফের অনেকের মধ্যেই করোনার নানা উপসর্গ দেখা দিতে শুরু করেছে। তাছাড়া ঢাকার তিন ট্রেনারের একজন নাকি ইতোমধ্যেই কোভিড পজিটিভ হয়েছেন। কিন্তু তার নাম জানা যায়নি।

বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর) রাতে বিসিবির সিইওর দেওয়া তথ্যমতে, খেলোয়াড়দের নিরাপত্তার কথা বিবেচনা করে ঢাকা পর্বে শুক্রবার, শনিবার ও রোববার কোনো অনুশীলন রাখা হয়নি। অর্থাৎ আগামী তিন দিন ঢাকায় কোনো কার্যক্রম নেই।

হুট করেই ঢাকায় এক ট্রেনারের করোনা আক্রান্ত হওয়া বিসিবিকে যেন একটি সতর্ক বার্তাই দিল। অবশ্য টাইগার প্রশাসন হয়ত বিষয়টি আগেই আঁচ করতে পেরেছে। আর সেকারণেই চলতি সপ্তাহে ওয়ার্ক ফ্রম হোম নীতিতে চলে গিয়েছেন লাল সবুজের ক্রিকেটের সর্বোচ্চ এই সংস্থার কর্তাব্যক্তিরা।

গত মঙ্গলবার গণমাধ্যমের সঙ্গে একান্তে আলাপকালে বিসিবি সিইও নিজাম উদ্দিন চৌধুরী জানিয়েছিলেন, এটা সার্বিক নিরাপত্তার জন্য। বলতে পারেন আমাদের পরিকল্পনার একটি অংশ। মানুষ সাধারণত একটি অভ্যাসে অভ্যস্ত হয়ে গেলে রিল্যাক্স হয়ে যায়। যদি কারো মধ্যে উপসর্গ দেখা দেয় সেটা ভাবনার বিষয়। তো সেকারণেই এই সতর্কতা।’

তিনি এও বলেছিলেন, ‘এটাকে ঠিক ওয়ার্ক ফ্রম হোম বলা যাবে না। কেননা আমরা শনিবার থেকে আবার অফিস শুরু করবো।’

কিন্তু হঠাৎ করেই সৃষ্ট এই পরিস্থিতিতে শনিবার থেকে বিসিবির কর্মকর্তাবৃন্দ আদৌ বিসিবিতে এসে অফিস করেন কীনা সেটাই দেখার অপেক্ষা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *