কাঁচা বাদামের উপকারীতা জানেন কি?

কাঁচা বাদামের উপকারীতা জানেন কি?

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : যত ধরনের উপকারী বাদাম রয়েছে তার ভেতরে চিনা বাদামের নাম উপরের দিকেই। ভাজা বাদাম অল্প একটু লবণ মিশিয়ে খেতে পছন্দ করেন নিশ্চয়ই। কিন্তু ভাজা বাদামের বদলে যদি কাঁচা বাদাম খেতে পারেন তবে বেশি উপকার মিলবে। স্বাদ একইরকম লাগবে না, বরং ভাজা বাদামের তুলনায় খেতে একটু কমই ভালো মনে হবে কিন্তু এটি বেশি উপকারী।

কীভাবে খাবেন?

অনেকে কাঁচা বাদাম খেয়ে ঠিকভাবে হজম করতে পারেন না। তাদের জন্য উপকারী হতে পারে কাঁচা বাদাম ভিজিয়ে খেলে। মিনিট দশেকের মতো পানিতে ভিজিয়ে রাখলেই বাদামের উপরের পাতলা আবরণ উঠে যাবে। এই বাদামে আছে প্রচুর ক্যালসিয়াম। তাই এটি সবার জন্য উপকারী। বিশেষ শিশু, গর্ভবতী এবং মেনোপোজ হয়ে যাওয়া নারীদের জন্য এটি বিশেষ কার্যকরী।

আছে প্রচুর প্রোটিন

আমাদের মাংসপেশী তৈরি ও শরীর গঠনে কাজ করে বাদাম। কারণ এতে আছে প্রচুর প্রোটিন। আপনি যদি নিয়মিত বাদাম খান তবে তা আপনাকে হার্টের সমস্যা, ব্রেস্ট ক্যান্সার, কোলন ক্যান্সার ইত্যাদি মারাত্মক সমস্যা থেকে বাঁচতে সাহায্য করবে।

আছে ক্যালসিয়াম

এদিকে বাদামে থাকা ক্যালসিয়াম হাড় ভালো রাখবে। বয়সের সঙ্গে সঙ্গে নানা রকম অসুখ দেখা দেয়। এর মধ্যে একটি হলো হাড়ের সমস্যা। বয়স বাড়লে আমাদের হাড় দুর্বল হতে থাকে। ফলে ক্ষতিগ্রস্ত হয় শরীর। এই সমস্যা থেকে বাঁচতে নিয়মিত কাঁচা বাদাম খাওয়ার অভ্যাস করুন।

আয়রনের অভাব পূরণ

চিনা বাদামে আছে প্রয়োজনীয় আয়রন। এটি রক্তে লোহিতকণিকার কার্যক্রমে সাহায্য করে। আপনার ত্বক ও চুল সুন্দর রাখবে বাদামে থাকা ক্যারোটিন ও ভিটামিন ই। নিয়মিত কাঁচা বাদাম খেলে তা আপনার বয়স ধরে রাখতে সাহায্য করবে। কারণ এটি ত্বকে বলিরেখা পড়তে বাধা দেয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *