কাশ্মীর নিয়ে ফের জাতিসংঘে আওয়াজ তুললেন এরদোয়ান

কাশ্মীর নিয়ে ফের জাতিসংঘে আওয়াজ তুললেন এরদোয়ান

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৮তম অধিবেশনে বিশ্বনেতাদের উদ্দেশে দেওয়া ভাষণে আবারও কাশ্মীর সংকট নিয়ে কথা বলেছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যিব এরদোয়ান। এ সময় ভারত-পাকিস্তানের মাঝে সংলাপ এবং পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে এই সংকট সমাধানের আহ্বান জানিয়েছেন তিনি।
তুর্কি নেতা তার ভাষণে বলেন, ‘আরেকটি বিষয়, যা দক্ষিণ এশিয়ায় আঞ্চলিক শান্তি, স্থিতিশীলতা এবং সমৃদ্ধির পথ প্রশস্ত করবে। তা হলো ভারত ও পাকিস্তানের মধ্যে আলোচনা এবং সহযোগিতার মাধ্যমে কাশ্মীরে একটি ন্যায়সংগত ও স্থায়ী শান্তি প্রতিষ্ঠা।’ 
এরদোয়ান বলেন, ‘তুরস্ক হিসেবে আমরা এ বিষয়ে (জম্মু-কাশ্মীর) গৃহীত পদক্ষেপগুলোকে সমর্থন করতে থাকব।’
প্রতিবেদনে বলা হয়েছে, এর আগে চলতি মাসের শুরুতে নয়াদিল্লিতে অনুষ্ঠিত জি২০ সম্মেলনের ফাঁকে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে দেখা করেন এরদোয়ান। এর কয়েক সপ্তাহ পরেই জাতিসংঘে কাশ্মীর ইস্যু উত্থাপন করলেন তুর্কি প্রেসিডেন্ট। সাক্ষাৎকালে উভয় নেতা বাণিজ্য ও অবকাঠামো সম্পর্ক জোরদারের বিষয়ে আলোচনা করেন।
এরদোয়ান আরো বলেন, এটি গর্বের বিষয় যে ভারত জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভূমিকা পালন করছে। তিনি জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পাঁচটি স্থায়ী এবং ১৫ অস্থায়ী সদস্য দেশকে স্থায়ী সদস্য করার পক্ষে কথা বলেন।এর আগে ২০২০ সালে এরদোয়ান সাধারণ পরিষদের বিতর্কে তার পূর্বে রেকর্ড করা ভিডিও বিবৃতিতে জম্মু ও কাশ্মীরের বিষয়টি উল্লেখ করেছিলেন। ভারত তখন এটিকে ‘সম্পূর্ণভাবে অগ্রহণযোগ্য’ বলে মন্তব্য করেছিল এবং বলেছিল, তুরস্কের উচিত অন্যান্য দেশের সার্বভৌমত্বকে সম্মান করতে শেখা এবং তার নিজস্ব নীতির প্রতি আরো গভীরভাবে চিন্তা করা।
সূত্র: এনডিটিভি   

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *