কীভাবে করবে কোরবানী, মুখ্যমন্ত্রীর কাছে জানতে চায় জমিয়তে উলামা হিন্দ

কীভাবে করবে কোরবানী, মুখ্যমন্ত্রীর কাছে জানতে চায় জমিয়তে উলামা হিন্দ

পাথেয় ডেস্ক (মহারাষ্ট্র) : ভারত একটি অসাম্প্রদায়িক রাষ্ট্র। স্ব স্ব ধর্মের স্বাধীনতা সংবিধানে বলা হলেও আজ মুসলমানরা জুলুমের শিকার। কুরবানির বিষয় নিয়ে কথা বলার জন্যে ভারতের মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফাড়নাবিসের সাথে জমিয়তে উলামা হিন্দ মহারাষ্ট্রের সভাপতি মাওলানা নাদিম সিদ্দীকীর নেতৃত্বে একটি প্রতিনিধি দল সাক্ষাত করে।
মাওলানা নাদীম সিদ্দীকী মহারাষ্ট্রে কুরবানী করার ক্ষেত্রে মুসলমানরা যে সব সমস্যার সম্মুখীন হয় সেগুলো মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফাড়নিসের কাছে তুলে ধরেন।

মুখ্যমন্ত্রী মহারাষ্ট্রের প্রতিনিধি দলের শুকরিয়া আদায় করে বলেন, ধর্মীয় বিষয় নিয়ে বাড়াবাড়ি মোটেই উচিত নয়। ধর্মীয় বিধান পালনের স্বাধীনতা রয়েছে। কিন্তু যেসব ক্ষেত্রে আমাদের দেশের রাষ্ট্রীয়ভাবে নিয়ম-কানুন রয়েছে, ওই সব বিষয়ে রাষ্ট্রীয় আইন রক্ষা করা আবশ্যক। আর ভারতে এখন সংকট অবস্থা বিরাজ করছে। জমিয়তের প্রতিনিধি দলকে কুরবানির ক্ষেত্রে ভারতে রাষ্ট্রীয় আইন রক্ষা করার কথা বলেন তিনি।

প্রতিনিধি দলের সাথে ছিলেন জমিয়তে উলামা হিন্দ মহারাষ্ট্রের সহসভাপতি মাওলানা আমানুউল্লাহ, জমিয়তে উলামা হিন্দ মহারাষ্ট্রের জেনারেল সেক্রেটারি মাওলানা মোহাম্মদ জাকির কাসিমী, জমিয়তে উলামা হিন্দ মহারাষ্ট্রের নাজিমে তানজিন মুফতি হুজাইফা কাসিমী, মাওলানা মুফতি মোহাম্মদ রওশন কাসিমী, মাওলানা সিরাজুদ্দীন, মাওলানা মোহাম্মদ ঈবরাহীম কাসিমী, মাওলানা হাবিবুর রহমান কাসিমী, কারী শামসুল হক কাসিমী, মাওলানা সাইয়্যিদ সালিম নদওভী, মাওলানা আব্দুল জলীল, মাওলানা আমজাদ সিদ্দীকি, মাওলানা সগীর আহমদ, মাওলানা আব্দুর রউফ, মুফতি আব্দুল্লাহ কাসিমী, মাওলানা হুসাইন আহমদ, মাওলানা সাদিক কাসিমী, মাওলানা আইয়ুব কাসিমী, মুফতি রহমতুল্লাহ, মাওলানা ওসিউল্লাহ, মুফতি ইমরান আশরাফী, মুফতি সিরাজ কাসিমী, মুফতি সাজিদ, মুফতি আতিকুর রহমান, মুফতি আব্দুল হামিদ, মুফতি আব্দুল আহাদ, মাওলানা সুহাইল কাসিমী, মাওলানা আরশাদ কাসিমী।


অনুবাদ ও গ্রন্থনা : আদিল মাহমুদ
সূত্র : হামারা সমাজ
সম্পাদনা : মাসউদুল কাদির

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *