কুরআনের প্রেম মানুষকে বদলে দিতে পারে : আরীফ উদ্দীন মারুফ

কুরআনের প্রেম মানুষকে বদলে দিতে পারে : আরীফ উদ্দীন মারুফ

পাথেয় রিপোর্ট : কুরআনের সংস্পর্শ মানুষের জীবনমান রাঙিয়ে দিতে পারে বলে মন্তব্য করেছেন জামিআ ইকরা বাংলাদেশের প্রিন্সিপাল ও সার্কিট হাউস জামে মসজিদের খতীব শাইখুল হাদিস মাওলানা আরীফ উদ্দীন মারুফ। তিনি বলেন, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সে ব্যক্তিকে সর্বশ্রেষ্ঠ ব্যক্তি বলেছেন যে, কুরআন কারীম শিখবে এবং অন্যকে শেখাবে। একজন মুসলমানের জন্য ও একজন মুমিনের জন্য এর চাইতে আনন্দের আর কিছু হতে পারে না।

মাওলানা মারুফ বলেন, কেবল একজন শিশু কুরআন পড়ে নিজেকে গড়ে না। তার গোটা পরিবারই আলোকিত করে দেয়। শিশু যে সুন্দরকে ধারণ করে এর আলো সমাজে ছড়িয়ে পড়ে। যে কুরআন তেলাওয়াত করা শিখবে, কুরআনে কারীম মুখস্থ করা শিখবে তাকে নবীজী শ্রেষ্ঠ হিসেবে উল্লেখ করেছেন।

২২ নভেম্বর ২০১৮ বৃহস্পতিবার ইকরা বাংলাদেশ স্কুল আয়োজিত প্রতিষ্ঠানের মিলনায়তনে পবিত্র কুরআনের সবক প্রদান অনুষ্ঠানে শাইখুল হাদিস মাওলানা আরীফ উদ্দীন মারুফ এসব কথা বলেন।

অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন ইকরা বাংলাদেশ স্কুলের প্রিন্সিপাল মাওলানা সদরুদ্দীন মাকনুন ও পরিচালনা করেন সাংবাদিক মাসউদুল কাদির।

ইকরা স্কুলে দুই পদ্ধতিতে কুরআন হিফজ করার পদ্ধতি চালু আছে জানিয়ে মাওলানা মারুফ বলেন, ইকরা বাংলাদেশ একটি স্বতন্ত্র শিক্ষা প্রতিষ্ঠানের নাম। একটি স্বপ্ন নিয়েই এর প্রতিষ্ঠা ও সূচনা হয়। এবং সেই স্বপ্ন ও স্বাতন্ত্র্যতা নিয়েই দিনদিন এ প্রতিষ্ঠান সামনের দিকে অগ্রসর হচ্ছে। জেনারেল শিক্ষার পাশাপাশি একজন মুসলমানের যতটুকু কুরআন শিক্ষা দরকার, ইসলামের মৌলিক শিক্ষাগুলো যতটুকু গ্রহণ করা দরকার, আল্লাহ তায়ালার মেহেরবানিতে আমরা সে শিক্ষাটাও এখানকার ছাত্রদের দিয়ে থাকি। বিশেষ করে কুরআন কারীম হিফজের স্বতন্ত্র একটা বৈশিষ্ট্য আমাদের এখানে আছে।

তিনি বলেন, হিফজের প্রাচীন যে ধারা তা হলো হিফজ পড়ার সময় অন্য কোন সাবজেক্ট-এ মনোযোগ না দেয়া। আলহামদুলিল্লাহ আমরা এখানে এক বছর যাবত এমন পদ্ধতি চালু করেছি আলাদাভাবে। তাছাড়া শুরু থেকেই আমাদের এখানকার অন্যতম বৈশিষ্ট্য হলো কুরআন হিফজের পাশাপাশি জেনারেল শিক্ষায়ও শিশুদেরকে পাঠদান করা। যা সারা বিশ্বেই এখন প্রচলিত।

মাওলানা মারুফ বলেন, মৌলকভাবে কুরআনে কারীম হিফজ করা এটা আল্লাহর দান। অনেক এমন দেখা গেছে যে একজন মেধাবী সে কুরআন হিফজ করতে পারেনি। আবার অনেক ক্ষেত্রে দেখা যায় একজন তত মেধাবী নয় কিন্তু আল্লাহ তায়ালা তাকে দিয়ে কুরআনের হিফজ করিয়েছেন। কুরআনে কারীমের ছাত্রের অভিভাবকদের খুব বেশী সতর্ক থাকতে হবে যেন অভিভাবকদের বদ আমলের কারণে সন্তানের হিফজ করাতে কোন প্রভাব না পড়ে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ইকরা স্কুলের ভাইস প্রিন্সিপাল নাসির উদ্দীন, মাওলানা গিয়াস উদ্দীন, মাওলানা শফিকুল ইসলামসহ অন্যান্য শিক্ষকমণ্ডলী।

গ্রন্থনা : কাউসার মাহমুদ
সম্পাদনা : মাসউদুল কাদির

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *